ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে উঠবে ব্রাজিল: কাফু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে উঠবে ব্রাজিল: কাফু

চারটি আসর কেটে গেলেও, বিশ্বমঞ্চে ষষ্ঠ শিরোপার মুখ দেখেনি ব্রাজিল। তবে কাতার বিশ্বকাপে এসে ২০ বছরের সেই আক্ষেপ ঘোচানো উচিত বলে মনে করেন কিংবদন্তি ডিফেন্ডার কাফু।

শুধু তা-ই নয় ব্রাজিল ফাইনালে উঠবে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে, এমনটাই ভবিষ্যদ্বাণী করেছেন তিনি।  

সবশেষ ২০০২ সালে জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। সেই আসরে কাফুর নেতৃত্বেই শিরোপা উচিয়ে ধরে সেলেসাওরা। কিন্তু পরের চার আসরে কাফুর উত্তরসূরি হতে পারেননি কেউ ।  

আগামী ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। তার আগে নিজের ভবিষ্যদ্বাণী নিয়ে কাফু বলেন, 'ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা ও ফ্রান্সের মতো দল শীর্ষ বাছাই। জার্মানি, বেলজিয়াম ও পর্তুগালও খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল। তাদের সবারই সম্ভাবনা আছে ফাইনালে পৌঁছানোর ও বিশ্বকাপ জেতার। আর্জেন্টিনা বনাম ব্রাজিল (সেমিফাইনাল) ম্যাচটি সহজ নয়, কারণ তারা বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি দল যাদের কিনা বিশ্বসেরা খেলোয়াড় আছে। অপর সেমিফাইনালে ফ্রান্স-পর্তুগাল ম্যাচটিও খুব কঠিন হবে। '

১৯৯৮ বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৩-০ গোলের হারের দুঃস্বপ্ন এখনো পোড়ায় কাফুকে। তবে প্রতিশোধ নয়, বরং পারফরম্যান্সের কারণেই ফ্রান্সকে এবার ফাইনালে দেখছেন কিংবদন্তি এই ডিফেন্ডার।  

কাফু বলেন, 'আমি আশা করি ফ্রান্সই ফাইনালে যাবে। তাদের করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড় আছে। ফাইনালটা এমনই হবে এবং ব্রাজিলের তা জেতা উচিত। এটি তাদের মেগা চ্যাম্পিয়ন বানাবে। ব্রাজিলের আরেকটি শিরোপার প্রয়োজন। কারণ সবশেষ শিরোপা জিতেছে ২০ বছর হয়ে গেল। ফ্রান্সের মতো অসাধারণ প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে অর্জন করলে তা হবে দুর্দান্ত। '

কাতার বিশ্বকাপে 'জি' গ্রুপে খেলবে ব্রাজিল। ২৪ নভেম্বর তাদের প্রথম প্রতিপক্ষ সার্বিয়া। বাকি দুটি ম্যাচ ২৮ নভেম্বর সুইজারল্যান্ড ও ২ ডিসেম্বর ক্যামেরুনের বিপক্ষে। কাফুর ভবিষ্যদ্বাণীর মতে শেষ ষোলতে উরুগুয়ে ও কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ হিসেবে জার্মানিকে পাবে ব্রাজিল।  

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।