ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইতিহাসে আমার চেয়ে সেরা কোনো কোচ নেই: এনরিকে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
ইতিহাসে আমার চেয়ে সেরা কোনো কোচ নেই: এনরিকে

কাতার বিশ্বকাপকে সামনে রেখে শুক্রবার (১১ নভেম্বর) দল ঘোষণা করেছেন স্পেনের কোচ লুইস এনরিকে। দলে রাখেননি সের্হিও রামোস, থিয়াগো আলকান্তারা ও দাভিদ দে হেয়ার মতো তারকা ফুটবলারদের।

যে কারণে সমালোচিত হচ্ছেন তিনি।  

তবে নিজের এই সমালোচনা উড়িয়ে দিয়েছেন স্পেনের কোচ। নিজের কোচিং সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই তার। নিজেকে বিশ্বসেরা কোচ হিসেবেই দেখেন তিনি। দল ঘোষণার পরপরই সংবাদ সম্মেলনে এনরিকের সামর্থ্য নিয়ে প্রশ্ন ওঠে। সেখানেই সবকিছু পরিস্কার করে দেন স্প্যানিশ এই কোচ।  

তিনি বলেন, ‘নিজের সামর্থ্য নিয়ে কীভাবে আমার সন্দেহ থাকতে পারে? কোনো সন্দেহ নেই। আমাদেরকে নিয়ে চারিদিকে যেভাবে সমালোচনা করা হচ্ছে, আর প্রতি ১৫ মিনিটে তারা একজন কোচ ছাঁটাই করছে। বিষয়টা মোটেও তেমন নয়। অবশ্যই কোনো সন্দেহ নেই যে, আমি বিশ্বের সেরা কোচ, সন্দেহাতীতভাবে। ’

দল ঘোষণার পর থেকেই সমালোচনা হচ্ছে এনরিকেকে নিয়ে। অভিজ্ঞতাকে প্রাধান্য না দিয়ে তরুণ ফুটবলারদের দিয়ে দল সাজিয়েছেন তিনি। বিশ্বকাপের মতো এমন গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে অভিজ্ঞতাকে প্রাধান্য না দেয়াতেই বেশি সমালোচিত হচ্ছেন এই কোচ। তবে এনরিকের কথা স্পষ্ট। জানিয়েছেন ইতিহাসে তার থেকে সেরা কোচ আর নেই।

এনরিকে বলেন, ‘আপনারা শান্ত থাকতে পারেন, কারণ আবারও সমালোচনা আসছে। তবে আমার মাঝে কোনো সংশয় নেই। আমার কীভাবে সংশয় থাকতে পারে? এখানে সংশয়টা কোথায়? ফুটবলের ইতিহাসেই আমার চেয়ে সেরা কোনো কোচ নেই। আমি এটা বিশ্বাস করি। এর পাশাপাশি একটা ব্যাপার আছে, বাস্তবতা। সেদিক থেকে অবশ্যই এটা সত্যি নয়, তবে আমি তাই বিশ্বাস করি। এতে কোনো সন্দেহ নেই, আমি নিশ্চয়তা দিচ্ছি। ’

বিশ্বকাপের ‘ই’ গ্রুপে ২৩ নভেম্বর কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে স্পেন। একই গ্রুপে দলটির সঙ্গী জার্মানি ও জাপানও।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।