ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বেনজেমাই জিতলেন ব্যালন ডি’অর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
বেনজেমাই জিতলেন ব্যালন ডি’অর

এবারের ব্যালন ডি’অর যে রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা পাচ্ছেন এটা মোটামুটি সবারই জানা। শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা ছিল।

এবার সেটিও আসলো। দ্বিতীয় ফরাসি ফুটবলার হিসেবে শ্রেষ্ঠত্বের এই মুকুট পরেছেন করিম মোস্তফা বেনজেমা।

সোমবার রাতে ফ্রান্সের প্যারিসে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বেনজেমার হাতে তুলে দেওয়া হয় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ –এর পুরস্কার, ব্যালন ডি’অর ২০২২। ফরাসি ফুটবলার হিসেবে ১৯৯৮ সালে জিনেদিন জিদান পরেছিলেন এই মুকুট। দ্বিতীয় ফরাসি হিসেবে এবার তা পরলেন বেনজেমা। এই মুকুট পরতে তাকে পরাজিত করতে হয়েছে সাদিও মানে ও কেভিন ডি ব্রুইনাকে।

গত মৌসুমে কি করেননি বেনজেমা! দুর্দান্ত এক মৌসুম কাটিয়ে যোগ্য দাবিদার হিসেবেই এবারের ব্যালন ডি’অর জিতেছেন তিনি। রিয়ালের রূপকথার সব প্রত্যাবর্তনে ফরাসি এই ফরোয়ার্ডেরই অবদান বেশী। ছন্দময় ফুটবল খেলে লস ব্লাঙ্কোসদের এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা শিরোপা।

২০২১-২২ মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪টি গোল করেন বেনজেমা। যেখানে চ্যাম্পিয়ন্স লিগেই করেছেন ১৫টি গোল। করেছেন দুইটি হ্যাটট্রিকও। প্রথম হ্যাটট্রিক করেন শেষ ষোলোয় পিএসজির বিপক্ষে। এই হ্যাটট্রিকেই রিয়ালকে শেষ আটে তোলেন তিনি। দ্বিতীয়টি করেন স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির বিপক্ষে। দলকে জেতান ৩-১ ব্যবধানে। ফিরতি লেগেও ক্লাবটির জালে জড়িয়েছেন এক গোল।

চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালে গোল করে আলো ছড়ান বেনজেমা। দুই লেগ মিলিয়ে তিন গোল করেন তিনি। ইতিহাদেই করেন দুই গোল। ফিরতি লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে এক গোল করে দলকে তোলে ফাইনালে। জেতান ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।  

জাতীয় দলের জার্সিতে সাড়ে পাঁচ বছর পর মাঠে নামেন তিনি। সেখানেও আলো ছড়ান বেনজেমা। উয়েফা নেশন্স লিগে দলকে শিরোপা জেতানোর পেছনে রাখেন বড় অবদান। জায়গা করে নেন দিদিয়ের দেশমের বিশ্বকাপ দলেও। ঝলমলে এই পারফরম্যান্সের দরুণ তিনি জেতেন উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার।  

এবার ব্যালন ডি’অরও নিজের করে নেন বেনজেমা। ৩০ জন প্রতিযোগীকে পেছনে ফেলে অবশেষে শ্রেষ্ঠ ফুটবলারের তকমা পান ফরাসি এই তারকা। এখনও ছুটছেন তিনি। খুব শিগগিরই রিয়ালের হয়ে আরও এক বছর চুক্তি নবায়ন করার অফার পাবেন।  

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।