ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, জুন ১৮, ২০২১
তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় নেদারল্যান্ডস

ইতালি ও বেলজিয়ামের পর তৃতীয় দল হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো নিশ্চিত করল নেদারল্যান্ডস। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে ডাচরা।

ম্যাচে মেমফিস ডিপাই দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান ডেনজেল ডামফ্রিস।

বৃহস্পতিবার রাতে আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ‘সি’ গ্রুপের ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করে জয় তুলে নেয় নেদারল্যান্ডস।

১১তম মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন ডিপাই। অস্ট্রিয়ার ডাভিড আলাবা ডি-বক্সে ডামফ্রিসকে ফাউল করলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর সেখান থেকে গোল করতে কোনো ভুল করেননি এই ফরোয়ার্ড।

বিরতির পর ৬৭তম মিনিটে ব্যবধান বাড়ান ডামফ্রিস। মাঝমাঠে ডিপাই বল বাড়ান ডোনিয়েল মালেনকে। এগিয়ে গিয়ে ডি-বক্সে ঢুকে তিনি ডান দিকে পাস দেন ডামফ্রিসকে। কাছ থেকে তার নেওয়া শট গোলরক্ষকের হাত ছুঁয়ে জালে জড়ায়।

সবশেষ দুই মেজর টুর্নামেন্টে (২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপ) খেলতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ডস ২০০৮ সালের পর এই প্রথম ইউরোর নকআউট পর্বে উঠল।  

এর আগে নিজেদের প্রথম ম্যাচে ইউক্রেনকে ৩-২ গোলে হারিয়ে শুভসূচনা করেছিল নেদারল্যান্ডস। এই গ্রুপে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দলটি। সমান ম্যাচে একটি করে জয় এবং হারে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ইউক্রেন ও অস্ট্রিয়া। আর এখন পর্যন্ত কোনো পয়েন্ট না পাওয়া নর্থ মেসিডোনিয়ার শেষ ষোলোও ওঠা প্রায় কঠিন হয়ে পড়েছে।

নিজেদের শেষ ম্যাচে আগামী সোমবার নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। একই সময়ে ইউক্রেনের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রিয়া।

বাংলাদেশ সময়: ০২৫২ ঘণ্টা, জুন ১৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।