ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ফুটবল

চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট ঘোষণা, গ্রুপ পর্বে ৩৬ দল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট ঘোষণা, গ্রুপ পর্বে ৩৬ দল

ইউরোপের শীর্ষ ১২ ক্লাবের ইউরোপিয়ান সুপার লিগের ঘোষণায় মাথাচাড়া দিয়ে বসেছে উয়েফা। ইতোমধ্যে সভা করে চ্যাম্পিয়নস লিগ আসরটির নতুন ফরম্যাটের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২৪ সাল থেকে গ্রুপ পর্বে ৩২ দলের পরিবর্তে খেলবে ৩৬ দল।  

চ্যাম্পিয়নস লিগে এতদিন চলে আসা চার দলের গ্রুপ পর্বে প্রতিটি দল প্রতিপক্ষ তিন দলের সঙ্গে হোম-অ্যাওয়ে মিলিয়ে খেলত ৬টি ম্যাচ। তবে সেখানে এখন প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত ১০টি ম্যাচ খেলবে এবং সবগুলোই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এর মধ্যে পাঁচটি ঘরের ও পাঁচটি প্রতিপক্ষের মাঠে।

এতে করে গ্রুপ পর্বেই আরও ১০০টি ম্যাচ যোগ হতে যাচ্ছে।

৩৬ দলের লড়াইয়ে প্রথম আটটি দল সরাসরি উঠবে শেষ ষোলোয়। আর ৯ থেকে ২৪তম স্থানে থাকা দলগুলোর মধ্যে দুই লেগের প্লে-অফের মাধ্যমে নির্ধারণ করা হবে শেষ ষোলোর বাকি আট দল।

এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্স’ বলে পরিচিত আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পার-সহ ইউরোপের ১২টি বিখ্যাত ক্লাব একজোট হয়ে একটি নতুন প্রতিযোগিতায় যোগ দিতে একমত হয়েছে, যার নাম ইউরোপিয়ান সুপার লিগ বা ইএসএল।

বাকি ছয়টি ক্লাব হচ্ছে: রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইন্টার মিলান, জুভেন্টাস, এসি মিলান ও অ্যাতলেটিকো মাদ্রিদ।

নতুন এই টুর্নামেন্ট নিয়ে ফুটবল ভক্তদের মধ্যে তো বটেই বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা, ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা এবং বিভিন্ন রাষ্ট্রপ্রধানরা পর্যন্ত চরম নিন্দা জানিয়েছেন। এমনকি উয়েফা এই ক্লাব ও ক্লাবের ফুটবলারদের ফিফা ও উয়েফা থেকে নিষিদ্ধ করার হুমকিও দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa