ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সেমির লক্ষ্যে খেলবে বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
সেমির লক্ষ্যে খেলবে বাংলাদেশ সাফ নারী চ্যাম্পিয়নসশিপের আগে কোচ, অধিনায়ক ও কর্মকর্তরা-ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফো.কম

নিজেদের সামর্থ্যটা হয়তো ভালো করেই জানেন বাংলাদেশ নারী দলের কোচ গোলাম রব্বানি ছোটন ও দলকে নেতৃত্ব দিতে যাওয়া সাবিনা খাতুন। তাই ২৬ ডিসেম্বর থেকে ভারতের শিলিগুঁড়িতে অনুষ্ঠেয় নারী সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে দু’জনই বললেন টুর্নামেন্টে বাংলাদেশের প্রমীলাদের প্রাথমিক লক্ষ্য সেমিফাইনালে খেলা।

ঢাকা: নিজেদের সামর্থ্যটা হয়তো ভালো করেই জানেন বাংলাদেশ নারী দলের কোচ গোলাম রব্বানি ছোটন ও দলকে নেতৃত্ব দিতে যাওয়া সাবিনা খাতুন। তাই ২৬ ডিসেম্বর থেকে ভারতের শিলিগুঁড়িতে অনুষ্ঠেয় নারী সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে দু’জনই বললেন টুর্নামেন্টে বাংলাদেশের প্রমীলাদের প্রাথমিক লক্ষ্য সেমিফাইনালে খেলা।

 

শনিবার (২৪ ডিসেম্বর) বাফুফে’তে আয়োজিত এক বিফ্রিংয়ে গণমাধ্যমের সামনে টুর্নামেন্টের লক্ষ্য জানাতে গিয়ে এমনটিই জানান তারা।

সেমিফাইনাল কেন? কেন ফাইনাল কিংবা চ্যাম্পিয়ন নয়? এমন প্রশ্নের জবাবে সাবিনা খাতুন জানান, ‘গ্রুপ পর্বে আমাদের প্রতিপক্ষ আফগানিস্তান ও ভারত। দু’দলই শক্তিশালী। আমাদের লক্ষ্য থাকবে আফগানিস্তানের সাথে প্রথম ম্যাচ জিতে সেমিফাইনাল খেলা। সেমিফাইনালে উঠতে পারলে শতভাগ দিয়ে চেষ্টা করবো ফাইনালে উঠতে। আমরা আশাবাদী যে ভালো কিছু করবো’।

অধিনায়ক সাবিনা খাতুন-ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফো.কম২৯ ডিসেম্বর নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে মোকাবেলা করবে বাংলাদেশের মেয়েরা। সন্দেহ নেই শারীরিক গঠন ও মাঠের কৌশলে আফগানরা সাবিনাদের চেয়ে এগিয়ে। তারপরেও হাল ছাড়ছেন না কোচ ছোটন, ‘জন্মগতভাবেই আফগানিস্তান শারীরিক গঠনে আমাদের চেয়ে এগিয়ে। তবে বিগত দিনগুলোতে অনুশীলনে আমরা দলের স্ট্র্রেংন্থ নিয়ে কাজ করেছি। তারা আগের চেয়ে অনেক শক্তিশালী হয়েছে। শারীরিক যোগ্যতায় আফগানরা এগিয়ে থাকলেও আশা করি ওদের বিপক্ষে ভালো করা কঠিন হবে না। ’

আর ৩১ ডিসেম্বর ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ নিয়ে কোচ জানান, ‘ভারতের বিপক্ষে আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করবো। কেননা আগের চেয়ে দল উন্নতি করেছে। আগে ওরা আমাদের বিপক্ষে পুরো ম্যাচেই প্রভাব বিস্তার করে খেলতো। কিন্তু এখন আর আমরা সেই অবস্থায় নেই। আপনারা যদি খেয়াল করেন, এসএ গেমসে আমরা ভারতের সাখে ৫-১ গোলে হেরেছি। কিন্তু আশার কথা হলো দলটির বিপক্ষে আমরা গোল খাওয়ার পরেও ওদের জালে বল জড়াতে পেরেছি। ওদের  সাথে আমরা সমান তালে লড়েছিলাম। ’

কোচ ছোটন-ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফো.কমতারপরও সাফে তিনবারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে নামার আগে ছোটনকে ভাবাচ্ছে বয়সের ব্যাপারটিই। কেননা ভারতের বেশিরভাগ সদস্যদের বয়স ৩০’র এর উপরে যেখানে তার শিষ্যদের সর্বোচ্চ বয়স ২৪ বছর। তারপরেও এই টুর্নামেন্টে ভারতের বিপক্ষে বিগত ‍দিনগুলোর চেয়ে আরও ভালো খেলার প্রত্যয় ব্যক্ত করলেন এই লাল-সবুজের কোচ। কেননা সিনিয়র ও জুনিয়রদের সমন্বয়ে ২০ সদস্যের দলটিতে জাতীয় দলে খেলার অভিজ্ঞতা আছে ১৫ জনেরই।

সিনিয়রদের এই টুর্নামেন্টে লাল-সবুজের যে ২০ সদস্যের দলটি ঘোষণা করা হয়েছে তারা বেশিরভাগই বয়সভিত্তিক দল থেকে আসা। তাই কাজটি একদিকে যেমন কোচের জন্য চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে, তেমিন দাঁড়িয়েছে নেতৃত্ব দিতে যাওয়া সাবিনার জন্যও।   

বাংলাদেশের ২০ সদস্যের দলে যারা আছেন: সাবিনা আক্তার, শিউলি আজিম, শামসুন্নাহার, নারগিস খাতুন, মানসুরা পারভীন, সানজিদা আক্তার, মাইনু মারমা, মৌসুমী, স্বপ্না, সাবিনা খাতুন, মার্জিয়া, কৃষ্ণা রানী সরকার, নিলুফা ইয়াসমিন নীলা, মারিয়া মান্ডা, আনাই মোগিনি, ইসরাত জাহান রত্না, আনুচিং মোগিনি, রওশন আরা, মুনমন আক্তার ও মাহমুদা আক্তার।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ২৪ ডিসেম্বর ২০১৬
এইচএল/এমএমএস/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।