ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ধ্বংস হয়ে যাওয়া দলটির লোগোতে পরিবর্তন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
ধ্বংস হয়ে যাওয়া দলটির লোগোতে পরিবর্তন ছবি: সংগৃহীত

কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার মারা যান। এই দুর্ঘটনায় প্রাণ হারান দলের ১৯ ফুটবলার। বলা যায়, গোটা টিমটাই ধ্বংস হয়ে গিয়েছে।

ঢাকা: কোপা সুদামেরিকানার ফাইনালে খেলতে যাওয়ার পথে মর্মান্তিক এক বিমান দুর্ঘটনায় ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসের অধিকাংশ ফুটবলার মারা যান। এই দুর্ঘটনায় প্রাণ হারান দলের ১৯ ফুটবলার।

বলা যায়, গোটা টিমটাই ধ্বংস হয়ে গিয়েছে।

না ফেরার দেশে চলে যাওয়া প্রিয় ফুটবলারদের স্মরণে এক অভিনব উদ্যোগ নিয়েছে শাপেকোয়েনসের ক্লাব কর্তারা।

বিমান দুর্ঘটনায় ফুটবলার, কোচ ও সাপোর্ট স্টাফদের স্মৃতির উদ্দেশ্যে ক্লাবের চিরাচরিত লোগো-তে দুটি পরিবতর্ন আনছে তারা।

ক্লাবের এক বিবৃতিতে জানানো হয়, ‘নিহত ফুটবলারদের প্রতি সম্মান রাখতে ক্লাবের লোগোতে পরিবর্তন আনা হচ্ছে। লোগোর সর্ব উপরে থাকবে একটি বড় তারকা চিহ্ন। সাদা রঙ্গের এই চিহ্নটি শান্তির বার্তা দেবে। যারা না ফেরার দেশে চলে গেছেন তাদের আত্মার প্রতি শান্তি কামনা করা হচ্ছে। আর এই সাদা তারকা চিহ্নটি আমাদের সামনের পথে এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে। ’

বিবৃতিতে আরও জানানো হয়, ‘দ্বিতীয় একটি তারকা চিহ্ন থাকবে ক্লাবের নামের ‘এফ’ অক্ষরটির ভেতরে। চ্যাম্পিয়ন ফুটবলারদের স্মরণে এই চিহ্নটি বেছে নেওয়া হয়েছে, যারা তাদের জীবন দিয়েছেন। আমাদের এ ক্ষতি কখনো পূরণ হবার নয়। ক্লাবটি ইতিহাসের পাতায় ঢুকে গেছে। তবে, ক্লাবের দুর্দান্ত সম্মান ধরে রাখতে পিছনে ফিরে তাকাতে চায় না কেউ। আশা করা হচ্ছে খুব শিগগিরই ক্লাবটি নতুন যুগে প্রবেশ করতে পারবে। ’

ভয়ঙ্কর দুর্ঘটনার পর শাপেকোয়েনসেকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হয়। প্রয়াত ফুটবলারদের শ্রদ্ধাজ্ঞাপন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

ক্লাবের অন্তবর্তীকালীন ম্যানেজার ইভান তোজো জানান, ‘আমরা সব ফেডারেশনের সমর্থন পেয়েছি। ব্রাজিল ফুটবল সংস্থা, সিবিএফ; কমমেবল আর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফার কাছ থেকে আমরা সমর্থন পেয়েছি। বিশেষ করে আমাদের খুব কাছে থেকে সমর্থন দিয়েছে শাপেকোর জনগন। আমরা এখন আবারো নতুন একটি দল গড়তে চাচ্ছি। শাপেকোর মানুষ ফুটবলকে ভালোবাসে, ফুটবলকে মন থেকে চায়। পরের বছরেই আমরা নতুন দল গড়ার লক্ষ্যে কাজ শুরু করবো। ’

৮১ আরোহী নিয়ে কলম্বিয়ার প্লেনটি বৈদ্যুতিক সমস্যা এবং ফুয়েল সরবরাহ সঠিকভাবে না হওয়ায় বিধ্বস্ত হয় বলে প্রাথমিক তদন্তে জানা যায়। প্লেনটি বিধ্বস্ত হওয়ার স্থান থেকে মাত্র পাঁচ মাইল দূরত্বে এয়ারপোর্টের অবস্থান ছিলো। লামিয়া বলিভিয়া নামে এলএমআই ২৯৩৩ ফ্লাইটটিতে সাংবাদিকসহ ৭৬ জন নিহত হন। এদের মধ্যে ৬ জনকে জীবিত উদ্ধার করা হলেও পরে হাসপাতালে নেওয়ার পর একজন মারা যান। প্লেনটিতে ২১ জন সাংবাদিক ফুটবল ম্যাচ কাভারেজের জন্য খেলোয়াড়দের সঙ্গে যাচ্ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ১০ ডিসেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।