ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আফ্রিকা কাপ অব নেশনস/

গতবারের চ্যাম্পিয়ন, এবার শেষ ষোলো থেকেই বিদায় সেনেগালের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
গতবারের চ্যাম্পিয়ন, এবার শেষ ষোলো থেকেই বিদায় সেনেগালের

শুরুতেই গোল করে এগিয়ে গিয়েছিল সেনেগাল। কিন্তু শেষ মুহূর্তের গোলে তাদের স্বস্তি কেড়ে নিল আইভরি কোস্ট।

পরে টাইব্রেকারে হেরে শেষ ষোলো থেকেই বিদায় নিল গতবারের চ্যাম্পিয়ন সেনেগেলিজরা।

আফ্রিকা কাপ অব নেশনসের কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে আজ মুখোমুখি হয়েছিল সেনেগাল ও আয়োজক আইভরিকোস্ট। ম্যাচের নির্ধারিত সময়ের খেলা ১-১ ড্রয়ে শেষ হয়। এরপর অতিরিক্ত সময়ও গোলশূন্য থাকায় খেলা গড়ায় টাইব্রেকারে। যেখানে আইভরিকোস্ট ৫ শটে সাফল্য পায়। বিপরীতে ৪ শটে বল জালে জড়াতে পারে সেনেগাল।

সেনেগালের শুরুটা অবশ্য হয়েছিল স্বপ্নের মতোই। চতুর্থ মিনিটেই সাদিও মানের ক্রসে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন সৌদি প্রো লিগের ক্লাব আল শাবাবে তারকা হাবিব দিয়ালো। এই লিড ধরে রেখেই প্রথমার্ধ পার করে তারা।  

এরপর দ্বিতীয়ার্ধের অধিকাংশ সময় এগিয়ে থাকলেও শেষ বাঁশি বাজার ৪ মিনিট আগে প্রতিপক্ষকে পেনাল্টি উপহার দিয়ে বসে সেনেগাল। যা থেকে গোল আদায় করে নেন সৌদি প্রো লিগের ক্লাব আল আহলির মিডফিল্ডার ফ্র্যাঙ্ক কেসি।

অতিরিক্ত সময়ে সেনেগাল মরিয়া চেষ্টা চালায়। কিন্তু তাদের সব চেষ্টা ব্যর্থ হয়। এরপর টাইব্রেকারে গিয়েও জয়সূচক গোলটি করেন কেসি। ফলে ঘরের মাঠে অনুষ্ঠিত আফকনের শেষ আটে উঠে যায় তার দল।  

অথচ গ্রুপ পর্বে দুই ম্যাচ হেরে বিদায়ের সম্ভাবনা উঁকি দিচ্ছিল আইভরিয়ানদের। এমনকি দলের এমনকি দলের কোচকে ছাঁটাই করা হয় আসরের মাঝপথে। তবে জাম্বিয়া ১-০ গোলে মরক্কোকে হারিয়ে দেওয়ায় ভাগ্যগুণে গ্রুপে তৃতীয় হয়ে শেষ ষোলোয় উঠেছিল আইভরিকোস্ট।  

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।