ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসিকে দলে চান, তবে ‘সর্বকালের সেরা’ মানেন না স্পেন কোচ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
মেসিকে দলে চান, তবে ‘সর্বকালের সেরা’ মানেন না স্পেন কোচ

লিওনেল মেসির মতো ফুটবলারকে দলে পাওয়া যেকোনো কোচের জন্যই স্বপ্নপূরণের মতো ব্যাপার। স্পেন কোচ লুইস দে লা ফন্তেও এর ব্যতিক্রম নন।

তবে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফরোয়ার্ডকে সর্বকালের সেরা মানতে রাজি নন তিনি।

ক্লাব ফুটবলের মতো জাতীয় দলে দলবদলের কোনো সুযোগ নেই। তবে যদি এমন সুযোগ থাকতো, তাহলে কাকে দলে নিতেন দে লা ফন্তে? এমন প্রশ্নের জবাবে 'মোভিস্টার ফুটবল'-কে স্পেন কোচ বলেন, তার দলের জন্য পারফেক্ট খেলোয়াড় হতে পারতেন মেসি। যদিও মেসির বয়স এখন ৩৬ বছর। তাছাড়া তিনি খেলছেন তুলনামূলক পিছিয়ে থাকা ক্লাব ফুটবল প্রতিযোগিতা যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে। তা সত্ত্বেও নিজের স্পেন দলের মেসিকে 'পারফেক্ট' মনে করেন দে লা ফন্তে।

দে লা ফন্তের এই স্বপ্নপূরণ হতেও পারতো। যদি বার্সেলোনায় থাকা অবস্থায় স্পেন জাতীয় দলে খেলার ডাক ফিরিয়ে না দিতেন মেসি। তার প্রপিতামহ ছিলেন স্প্যানিশ। যার জন্মস্থান কাতালুনিয়ায়। যেখানে বার্সেলোনা ক্লাব অবস্থিত। মেসির ক্লাব ক্যারিয়ারের প্রায় সবটাই কেটেছে এই বার্সার ক্যাম্প ন্যুয়ে। এই ক্লাবের জার্সিতে জিতেছেন অসংখ্য শিরোপা। স্পেন জাতীয় দলের অনেকেই তার ক্লাব সতীর্থ ছিলেন। তাই তাকে স্পেনের জার্সিতে খেলার প্রস্তাব দেওয়া হয়েছিল।  কিন্তু মেসি সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে জন্মভূমি আর্জেন্টিনাকে বেছে নেন। পরে আর্জেন্টাইনদের বহু বছরের শিরোপা-স্বপ্ন পূরণ করে ২০২২ বিশ্বকাপ জেতেন তিনি এবং আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।  

ফুটবলবিশ্বে একটি কথা প্রচলিত আছে যে, মেসি যদি স্পেনের জার্সিতে খেলতেন; তাহলে এতদিনে তাদের নামের পাশে আরও ১-২টা বিশ্বকাপ বেশি থাকতো। এমনিতে মাত্র একবার তথা ২০১০ বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছে স্পেন। এরপরের বিশ্বকাপ থেকেই তাদের ভরাডুবি চলছে। তবে ২০১০ আসরে আর্জেন্টিনার জার্সিতে সাফল্য পাননি মেসিও। তবে পরেরবার তার নেতৃত্বে ফাইনাল খেলেছিল আলবিসেলেস্তেরা। আসর শেষে অবসর নিয়ে ফেলেছিলেন। তবে অবসর ভেঙে ফিরে ২০১৮ আসরে ফের ব্যর্থদের দলে নাম লেখান তিনি। কিন্তু হার মানেনি মেসি। দলকে কীভাবে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বিশ্বচ্যাম্পিয়ন করতে হয়, তা গত বিশ্বকাপে দেখিয়েছেন তিনি।  

স্প্যানিশদের জন্য তাই মেসির জন্য হাহাকার করাটা স্বাভাবিক। দে লা ফন্তেরও মেসিকে পাওয়ার আকুতি তাই অবাক করার মতো বিষয় নয়। কিন্তু 'আর্জেন্টাইন খুদে জাদুকর'কে 'সর্বকালের সেরা' মানতে নারাজ তিনি। তার মতে, মেসির সাবেক ক্লাব বার্সেলোনার কিংবদন্তি ইয়োহান ক্রুইফ সেই তকমার দাবিদার। বার্সাকে বহু শিরোপা জিতিয়েছেন ডাচ কিংবদন্তি ক্রুইফ। কিন্তু নিজ দেশ নেদারল্যান্ডসকে বিশ্বকাপ জেতাতে পারেননি তিনি। তবে তাকে সর্বকালের সেরাদের একজন হিসেবে মেনে নেন ফুটবলপ্রেমীরা, বিশেষ করে স্প্যানিশরা। তবে মেসি-ভক্তরা দে লা ফন্তের সঙ্গে সহজে একমত হবেন, এমনটা ভাবার কারণ নেই।

দে লা ফন্তে হতাশ স্বপ্ন পূরণ হওয়ার নয়, তবে ফুটবলপ্রেমীদের একটি ইচ্ছেপূরণ হতে যাচ্ছে শিগগিরই। ফেব্রুয়ারির শুরুতে এক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসর ও মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামি। যেখানে 'সম্ভবত' শেষবার মাঠে লড়াইয়ে নামছেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।