ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বড় শাস্তি পেল আর্জেন্টিনা, ব্রাজিলকেও গুনতে হবে জরিমানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
বড় শাস্তি পেল আর্জেন্টিনা, ব্রাজিলকেও গুনতে হবে জরিমানা

মারাকানায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে গ্যালারিতে মারমারির ঘটনায় শাস্তি পেয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। আরেক ঘটনায় আর্জেন্টিনাকে গুণতে হচ্ছে বড় অঙ্কের জরিমানা।

তাছাড়া সমর্থকদের সচেতনতা বাড়ানোর কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেওয়া হয়েছে আর্জেন্টাইন ফেডারেশনকে।

গত বছরের নভেম্বর মাসে মারাকানায় অনুষ্ঠিত ম্যাচটিতে আর্জেন্টিনার সমর্থকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে ব্রাজিলের দর্শক এবং দাঙ্গা পুলিশ। এই ঘটনার জের ধরে পরবর্তীতে মাঠ থেকেও বেরিয়ে যান লিওনেল মেসি এবং তার দলের বাকি সদস্যরা। বিষয়টি নিয়ে সমালোচনা কম হয়নি। সেই ঘটনারই শাস্তি পেয়েছে দুই দল।

নিজেদের স্টেডিয়ামে শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় ব্রাজিলের ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় ৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। এছাড়া একই কারণে আর্জেন্টিনার ফেডারেশনকে জরিমানা করা হয়েছে ২০ হাজার সুইস ফাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা)।

এদিকে অন্য একটি ঘটনার জের ধরে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনকে আরও ৫০ হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় ৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। বিশ্বকাপ বাছাইয়ে আগের দুইটি ম্যাচে উরুগুয়ে ও একুয়েডরের বিপক্ষে দেশটির সমর্থকদের অসাদাচরণ করায় এই জরিমানা সমর্থকদের বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রম পরিচালনায় ব্যয় করার নির্দেশ দিয়েছে ফিফা।

শাস্তি আরও পেয়েছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠের কোনো একটি ম্যাচে তাদের ৫০ শতাংশ দর্শক উপস্থিত থাকতে পারবে। আগামী সেপ্টেম্বর মাসে চিলির বিপক্ষে পরবর্তী বাছাই ম্যাচটি খেলবে মেসির দল।  

এদিকে একই শাস্তি হয়েছে চিলি, কলম্বিয়া ও উরুগুয়েরও। বৈষম্য-বিরোধী শিক্ষা কার্যক্রমে ৮০ (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ২ লাখ ৯২ হাজার টাকা) হাজার সুইস ফ্রাঁ ব্যয় করতে নিদের্শ দেওয়া হয়েছে চিলির ফেডারেশনকে। কলম্বিয়া ও উরুগুয়ের ফেডারেশনকে এই খাতে খরচ করতে হবে ৩০ হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ ৫৯ হাজার টাকা)।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।