ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ফুটবল

১৫ পয়েন্ট ফিরে পেল জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
১৫ পয়েন্ট ফিরে পেল জুভেন্টাস

দলবদলের অনিয়ম ও বিভিন্ন অভিযোগে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসকে ১৫ পয়েন্ট জরিমানা করা হয়েছিল। ফলে লিগ টেবিলের তলানিতে নেমে গিয়েছিল তুরিনের বুড়িরা।

কিন্তু সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে জয় পেল ইতালিয়ান জায়ান্টরা। ফলে হারানো পয়েন্টের পাশাপাশি লিগেও সম্মানজনক অবস্থান ফিরে পেল তারা।

ইতালির সর্বোচ্চ ক্রীড়া আদালত এক রায়ে জুভেন্টাসের বিপক্ষে আনা অভিযোগের অভিযোগের পুনঃতদন্তের নির্দেশ দিয়েছেন। ফলে হারানো ১৫ পয়েন্ট ফিরে পেল জুভেন্টাস। সেই সঙ্গে সাত থেকে এক লাফে পয়েন্ট টেবিলের তিনে উঠে এল তারা।

তবে জুভেন্টাস এখনই অভিযোগ থেকে মুক্ত হচ্ছে না। মামলা এখন ফিরে যাবে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের আপিল কোর্টে। জুভেন্টাসের বিরুদ্ধে শাস্তির ঘোষণাও সেখান থেকেই এসেছিল। কিন্তু পয়েন্ট ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত আসায় চারে নেমে গেল রোমা। আর পাঁচে নেমে যাওয়া এসি মিলানের চ্যাম্পিয়নস লিগ খেলার স্বপ্নও ফিকে হয়ে গেল।

অন্যদিকে টটেনহামের ম্যানেজিং ডিরেক্টর ফ্যাবিও পারাতিসি ৩০ মাসের নিষেধাজ্ঞার আপিল করে হেরে গেছেন। জুভেন্টাসের সাবেক এই স্পোর্টিং ডিরেক্টর ক্লাবের ১১ জন সাবেক ও বর্তমান কর্মকর্তাদের একজন, যারা নিষিদ্ধ হয়েছেন। তিনি ছাড়াও জুভেন্টাসের সাবেক প্রেসিডেন্ট আন্দ্রে আগনেল্লি, সাবেক চিফ এক্সিকিউটিভ মাউরিজিও আরিভাবেনে এবং স্পোর্টস ডিরেক্টর ফেদেরিকো চেরেবিনির আপিলও ধোপে টেকেনি। তবে সাবেক খেলোয়াড় এবং পরিচালক পাভেল নেদভেদ, পাওলো গারিম্বের্তি এবং এনরিকো ভেল্লানোর আপিল গৃহীত হয়েছে।

দীর্ঘদিন ধরেই জুভেন্টাসের দলবদলসহ বিভিন্ন অনিয়ম নিয়ে তদন্ত করে আসছিল তুরিনের একটি আদালত। শুধু জুভেন্টাস নয় আরও ১০টি ক্লাব নিয়ে তারা তদন্ত করছে। এর মধ্যে জানুয়ারিতে এক শুনানিতে ফুটবল প্রসিকিউটর আবেদন জানিয়েছিলেন যেন জুভেন্টাসের ৯ পয়েন্ট কেটে নেওয়া হয়। কিন্তু শুনানি শেষে আদালত বিভিন্ন অপরাধ তদন্ত করে তা আরও বাড়িয়ে ১৫ তে নিয়ে যায়।

যদিও মাঝখানে জুভেন্টাস ও বিভিন্ন ক্লাবের সব ধরনের অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়। তবে নতুন কিছু দলিল হাতে পাওয়ার পর আবারও শুরু হয় তদন্ত। আর অনিয়মের প্রমাণ মেলায় তার সাজাই পেয়েছিল জুভেন্টাস। বরাবরের মতোই জুভেন্টাস অভিযোগ অস্বীকার করে আসছিল। তাদের দাবি, সব নিয়ম মেনেই তারা দলবদল সম্পন্ন করেছিল। এই রায়ের আগে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের ওপরেই ছিল জুভেন্টাস। কিন্তু রায়ের পর ১৫ পয়েন্ট কমে দশম স্থানে নেমে যায় তারা। এবার হারানো অবস্থান ফিরে পেল দলটি।

বাংলাদেশ সময়: ০২০৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।