ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শেষ মুহূর্তে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

সিনিয়র করেসপন্ডেন্ট স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
শেষ মুহূর্তে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

একই দিনে ক্রীড়াঙ্গনের দুটি সাফল্যের আনন্দে ভাসতে পারতো বাংলাদেশের ক্রীড়ামোদিরা। পুরুষ জাতীয় ক্রিকেট দল ইংল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখে টি-টোয়েন্টি সিরিজ জয় করলেও ফুটবলে স্বপ্নভঙ্গ হয়েছে অনূর্ধ্ব-২০ নারী ফুটবল দলের হারে।

আজ (১২ মার্চ) কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে এএফসি অ-২০ নারী এশিয়ান কাপ বাছাইয়ে ইরানের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। যার ফলে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি বাঘিনীরা।

টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের সেরা দল হয়ে দ্বিতীয় ধাপে উঠল ইরান। তুর্কমেনিস্তানকে ৭-১ গোলে উড়িয়ে আসর শুরু করেছিল তারা। বাছাইপর্বের পরের রাউন্ডে যেতে হলে জয়ের কোনও বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। অন্যদিকে ইরানের প্রয়োজন ছিল ড্র। ম্যাচের শুরু থেকেই ইরানের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসে বাংলাদেশে। প্রথমার্ধের পুরোটা সময় ইরানের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলেছে স্বাগতিকরা। একের পর এক আক্রমন করলেও শেষ পর্যন্ত গোলের দেখা মিলেনি আকলিমা-রিপাদের কাছ থেকে।

২০ মিনিটে স্বপ্নার স্কয়ার পাস থেকে আকলিমা ৬ গজের মধ্যে প্লেসিং করলেও প্রতিপক্ষ গোলকিপার সেটি প্রতিহত করেছেন। ৩ মিনিট পর শাহেদা আক্তার রিপার ফ্রি-কিক ক্রস বারের ওপর দিয়ে গেলে আবার হতাশ হতে হয় সমর্থকদের। ৩২ মিনিটে স্বাগতিকদের আরও একটি প্রচেষ্টা নস্যাৎ হয়েছে। স্বপ্নার ক্রসে আকলিমা পা ছোঁয়াতে পারেননি। সতীর্থ আরেকজন খেলোয়াড় লক্ষ্যে শট নিলেও তা দূরের পোস্ট দিয়ে গেছে। প্রথমার্ধে র‌্যাংকিংয়ে ৭২ ধাপ এগিয়ে থাকা ইরানকে দারুণভাবে আটকে রাখে কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। ফলে গোলশূন্য ভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে উঠে বাংলাদেশ। শতচেষ্টা করেও গোলের তালা ভাঙতে পারছিলেন না রিপা-আকলিমারা। ৪৮ মিনিটে ইরানের একটি প্রচেষ্টা দূরের পোস্ট দিয়ে গেছে। ৫৬ মিনিটে রিপার ফ্রি-কিক ক্রস বারের অনেক ওপর গেলে আরেকটি সুযোগ নষ্ট হয় স্বাগতিকদের।

শেষ পর্যন্ত ৮৫ মিনিটে ইরান এগিয়ে গেছে। সতীর্থের থ্রু পাস ধরে নেগিন জান্দি এগিয়ে যাওয়ার সময় তাকে আটকাতে গোলকিপার রুপনা চাকমা। পোস্ট ছেড়ে বেরিয়ে আসলেও শেষ রক্ষা করতে পারেননি। নেগিন তাকে কাটিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেছেন। বাংলাদেশ গোল শোধে চেষ্টা করেও সফল হতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।