ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মার্তিনেসকে যে কারণে ‘দিবু’ ডাকা হয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
মার্তিনেসকে যে কারণে ‘দিবু’ ডাকা হয়

পুরো নাম এমিলিয়ানো মার্তিনেস। কিন্তু ডাকনাম দিবু।

ফুটবলীয় কারণে অনেকেই অনেক রকমের ডাকনাম পেয়ে থাকেন। তবে মার্তিনেসে ক্ষেত্রে তা একদমই ভিন্ন। তার ডাকনামের পেছনে ফুটবলের কোনো যোগসূত্র নেই। বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টাইন গোলরক্ষকের ‘দিবু’ নামটি পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে বলা যায়। এর পেছনে কারণ জানতেও কৌতুহলের শেষ নেই ফুটবল সমর্থকদের।

মূলত আর্জেন্টিনার ‘মি ফামিলিয়া এস উন দিবুজ’ নামক জনপ্রিয় টিভি সিরিজে প্রধান চরিত্রের নাম ছিল দিবু। বাল্যকালে এমিলিয়ানো মার্তিনেস দেখতে প্রায় তেমনই ছিলেন। তাই তখন থেকেই তার নাম হয়ে যায় দিবু।

মার্তিনেস বলেন, ‘যদি আপনি গুগলে দিবু শব্দটি সার্চ করেন, তাহলে দেখবেন তার মুখে কিছুটা আদার মতো দাগ আছে, একইসঙ্গে তার চুলও কিছুটা লম্বা। ১২ বছর বয়সে ইন্দিপেন্দিয়েন্তেতে থাকার সময় আমি দেখতে ঠিক সেরকমই ছিলাম। ’ 

১৯৯৬ সালে মি ফামিলিয়া এস উন দিবুজ যখন প্রথম সম্প্রচার হয় মার্তিনেসের বয়স তখন ৬ বছর। আর্জেন্টিনার ইতিহাসে প্রথম টিভি সিরিজ যেটার কেন্দ্রীয়  চরিত্র ছিল একটি কার্টুন। দুই বছর পর সিরিজটির নাম বদলে ‘দিবু’ করা হয়। সিরিজের জনপ্রিয়তা লাভের পর চরিত্রটি নিয়ে তিনটি সিনেমাও বানানো হয়। দিবু নামক সেই কার্টুনে কণ্ঠ দেন সেসিলিয়া গিসপার্ত। এছাড়া জার্মান ক্রাউস, স্তেলা মারিস ক্লোসাস, আলবার্তো আনচার্টের মতো তারকারাও সিরিজটিতে অভিনয় করেন।

‘দিবু’ নামক সিরিজটি দ্রুতই জনপ্রিয়তা পেলেও মার্তিনেস একদমই বিপরীত। ইন্দিপেন্দিয়েন্তে থেকে ২০১০ সালে আর্সেনালে যোগ দেন তিনি। মুল দলে যুক্ত হন দুই বছর পর। কিন্তু সেরা একাদশে জায়গা মিলত কালেভদ্রে। এমনকি ম্যাচও খেলার সুযোগ পেতেন। শুধু তা-ই নয় লোনে অন্যান্য ক্লাবগুলোতে গিয়ে একই পরিণতি ছিল তার। ২০২০ সালে আর্সেনাল ছেড়ে অ্যাস্টন ভিলায় যোগ দেওয়ার পর থেকেই ঘুরে যায় তার ভাগ্যের চাকা।  

নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে জায়গা করে নেন জাতীয় দলেও। আর্জেন্টিনার হয়ে খেলার দুই বছরের মধ্যেই কোপা আমেরিকা, ফিনালিসিমা ও বিশ্বকাপ জেতেন মার্তিনেস। যার প্রত্যেকটিতে তার অবদান অনস্বীকার্য।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
এএইচএস   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।