ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আবাহনীকে হারিয়ে কিংসের দশে দশ

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
আবাহনীকে হারিয়ে কিংসের দশে দশ সংগৃহীত ছবি

জোড়া গোল করলেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার মিগেল ফিগেইরা। তার দুই স্বদেশী রবসন রবিনহো এবং দরিয়েলতন থাকলেন সহযোগীর ভূমিকায়।

আর তাতে আবাহনী লিমিটেডকে হারিয়ে টানা দশম জয়ের দেখা পেল বসুন্ধরা কিংস। শিরোপা জয়ের অঙ্কেও অনেকটা এগিয়ে গেল অস্কার ব্রুজোনের দল।

কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে আজ প্রিমিয়ার লিগের ম্যাচে ২-১ গোলে জয় ছিনিয়ে নিয়েছে কিংস। প্রথমার্ধে ফিগেরার গোলে এগিয়ে যায় কিংস। মিনিট দশেক পর আবাহনীকে সমতায় ফেরান মোহাম্মদ রেজাউল করিম রেজা। তবে দ্বিতীয়ার্ধে নিজের দ্বিতীয় করার পাশাপাশি দলের জয়ও নিশ্চিত করেন ফিগেরা।

শুরুতে কিংসের সঙ্গে সমান তালে লড়াই চালায় আবাহনী। রবিনহো-দরিয়েলতনদের তেমন সুযোগ দিচ্ছিল না দলটির রক্ষণ। তবে তাদের সেই রক্ষল বেশিক্ষণ আগলে রাখা সম্ভব হয়নি। তৃতীয় মিনিটে নিজেদের অর্ধ থেকে বল নিয়ে ছোটেন রবসন রবিনহো। কিছুদূর গিয়ে বাঁ প্রান্ত থেকে বলটাকে ডান দিকে দৌড়ে ওঠে আসা মিগেল ফিগেরার দিকে ঠেলে দেন কিংস অধিনায়ক। আবাহনীর ডিফেন্ডার আলমগীরকে বক্সের সামনে কাটিয়ে বাঁ পায়ে শট নেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। কিন্তু তার দুর্বল শট সহজেই থামিয়ে দেন আবাহনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেল।

নবম মিনিটে ডিফেন্ডার রহমত মিয়ার ক্রসে দানিয়েল কলিনদ্রেসের হেড লক্ষ্যভ্রষ্ট হলে এগিয়ে যাওয়া হয়নি আবাহনীর। মিনিট দুয়েক পর বক্সের কিছুটা দূরে থেকে রবিনহোর নেওয়া ফ্রি-কিকে বল অল্পের জন্য উপর দিয়ে যায়। ১৮তম মিনিটে সত্যিকারের চ্যালেঞ্জের মুখে পড়েন কিংসের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। এবার কলিনদ্রেসের ফ্রি-কিকে উড়ে আসা বল ঘুষি মেরে বাইরে পাঠিয়ে দেন তিনি।  

২৬তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় কিংস। মাঝমাঠ থেকে মিগেলের ব্যাক পাস ধরে কিছু এগিয়ে আবার তার কাছেই বল পাঠান রবিনহো। মিগেল কিছুটা এগিয়ে আবার ফিরতি পাস দেন স্বদেশী ফুটবলারকে। বক্সে ঢুকে দুই ডিফেন্ডারকে কাটিয়ে ভেতরে সুবিধাজনক অবস্থানে থাকা মিগেলকে স্কয়ার পাস দেন রবিনহো। গোলরক্ষক কিছু বুঝে ওঠার আগেই প্রথম ছোঁয়ায় আচমকা বল জালে জড়িয়ে দেন মিগেল।  

২৮তম মিনিটে জবাব দেওয়ার সুযোগ পেয়েছিল আবাহনী। কিন্তু ডান প্রান্ত ধরে বক্সে ঢুকে পড়া পিটার নোরাহর শট এগিয়ে এসে ঠেকান কিংসের গোলরক্ষক জিকো। ৩৬তম মিনিটে ফের একবার জিকোর নৈপুণ্যে গোলবঞ্চিত হয় আবাহনী। এবার কলিনদ্রেসের ফ্রি-কিকে মাথা ছোঁয়ান ভেতরে থাকা এলিটা কিংসলে। কিন্তু সঙ্গে সঙ্গে ঝাঁপিয়ে বল বাইরে পাঠিয়ে দেন কিংস গোলরক্ষক।  

চাপ বাড়িয়ে অবশ্য পরের মিনিটেই গোল আদায় করে নেয় আবাহনী। কলিনদ্রেসের কর্নারে ছোট ডি-বক্সের সামনে ফাঁকায় থাকা ডিফেন্ডার রেজাউল করিম রেজা দারুণ হেডে বল জালে জড়িয়ে দেন। বিরতির আগে অবশ্য ফের এগিয়ে যেতে পারতো কিংস। বাঁদিক থেকে আক্রমণে ওঠে আসা দরিয়েলতনের বাঁকানো শট ঠেকাতে সামনে এগিয়ে এসেছিলেন আবাহনী গোলরক্ষক। কিন্তু বল তাকে ফাঁকি দিলেও বল পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।  

যোগ করা সময়ে কলিনদ্রেসের শট ঠেকান জিকো। ফিরতি বল আর কাজে লাগাতে পারেননি কোস্টারিকান ফরোয়ার্ড। এক মিনিট পর ফের কলিনদ্রেসের শটে পা ছোঁয়াতে পারেননি এলিটা কিংসলে। ফলে সমতা নিয়েই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধেও আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। তবে প্রথম ২০ মিনিটে দুই গোলরক্ষককে সেভাবে পরীক্ষার মুখে পড়তে হয়নি। এরপর ধীরে চাপ বাড়তে থাকে দুই প্রান্তেই। ৬৫তম মিনিটে আবাহনীর রাফায়েল অগাস্তোর শট দুইবারে তালুবন্দি করেন জিকো। মিনিট দুয়েক পর পিটার নোরার ক্রসে বল পেলেও পা ছোঁয়াতে পারেননি কিংসলে। ৭১তম মিনিটে বক্সের সামনে থেকে নেওয়া মিগেলের শট পোস্টের অনেকটা বাইরে দিয়ে বেরিয়ে যায়।  

তিন মিনিট পর রাকিবের বাড়িয়ে দেওয়া বল বুক দিয়ে নামিয়ে রবিনহোকে দিয়েছিলেন দরিয়েলতন। কিন্তু বক্সের সামনে থেকে কিংস অধিনায়কের ভলি বারের অনেক উপর দিয়ে যায়। ৭৭তম মিনিটে ফের মিগেলের আচমকা গোলে এগিয়ে যায় কিংস। আবাহনীর ডিফেন্ডার সোহেল রানা ক্লিয়ার করতে না পারায় দরিয়েলতনের সৌজন্যে বল পেয়ে যান ফাঁকায় থাকা মিগেল। প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে অপ্রস্তুত করে বাঁ পায়ের আলতো টোকায় বল জালের ঠিকানায় পাঠিয়ে দেন ব্রাজিলিয়ান তারকা। গোলরক্ষক ঝাঁপিয়ে পড়লেও বলের নাগাল পাননি। বাকি সময় আবাহনীকে ম্যাচে ফেরার সুযোগ দেয়নি কিংস।

এ নিয়ে ১০ ম্যাচ শেষে ১০ জয়ে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও মজবুত করল কিংস। এক ম্যাচ কম খেলা আবাহনীর ৯ ম্যাচে সংগ্রহ ১৮ পয়েন্ট। অর্থাৎ লিগের প্রথম পর্ব শেষে ১২ পয়েন্ট এগিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।