ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

দেশে ফিরে এমবাপ্পের পুতুল নিয়ে ব্যঙ্গ করলেন আর্জেন্টিনার গোলরক্ষক!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
দেশে ফিরে এমবাপ্পের পুতুল নিয়ে ব্যঙ্গ করলেন আর্জেন্টিনার গোলরক্ষক!

কাতার বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার 'গোল্ডেন গ্লাভ' হাতে আপত্তিজনক অঙ্গভঙ্গি করে এরইমধ্যে সমালোচনার মুখোমুখি হয়েছেন। এবার বিশ্বকাপে 'গোল্ডেন বুট' জেতা ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে 'ট্রল' বা ব্যঙ্গ করে আলোচনায় আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।

৩৬ বছরের খরা ঘুচিয়ে সদ্যই দেশে ফিরেছে আর্জেন্টিনা দল। তাদের স্বাগত জানাতে গতকাল দেশটির রাজধানীতে উপস্থিত হয়েছিল প্রায় ৪০ লাখ মানুষ। তাদের অভ্যর্থনার জবাব দিতে ছাদখোলা বাসে শহর প্রদক্ষিণ করেন মেসিরা। আনন্দের আতিশয্যে এসময় অদ্ভুত এক কাণ্ড করে বসেন বিশ্বকাপজয়ী মার্তিনেস। তার হাতে দেখা যায় ছোট এক পুতুল, যার মুখের জায়গায় লাগানো এমবাপ্পের ছবি।  

মার্তিনেস পুতুলটি যে পিএসজির ফরাসি তারকাকে ট্রল করার উদ্দেশ্যে হাতে নিয়েছিলেন, সে কথা বলার অপেক্ষা রাখে না। তবে অবাক করা বিষয় হলো, ওই সময় তার পাশেই ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। তবে মেসি তখন সমর্থকদের উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা বিনিময়ে ব্যস্ত ছিলেন।  

এদিকে একই প্যারেডে মেসিকে লক্ষ্য করে এক সমর্থক বিখ্যাত কার্টুন চরিত্র 'নিনজা টার্টল'-এর একটি পুতুল ছুড়ে মারেন। মেসি পুতুলটি হাতে নিয়ে হেসে ফেলেন মেসি। এরপর অবশ্য সেটি আবার সমর্থকদের উদ্দেশে ফিরিয়ে দেন তিনি। এই 'নিনজা টার্টল' চরিত্রটিকে এমবাপ্পের চেহারার সঙ্গে তুলনা করে ট্রল করেছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার ও সাবেক ডিফেন্ডার দানি আলভেস।

পিএসজিতে থাকা অবস্থায় আলভেসের এমন রসিকতা মেনে নিতে পারেননি এমবাপ্পে। এ নিয়ে নেইমার ও আলভেসের সঙ্গে এমবাপ্পের সম্পর্কের অবনতিও ঘটেছিল। পরে আলভেস ক্লাব ছাড়লে নেইমার আর এমন রসিকতা করেননি। কিন্তু এমি মার্তিনেসের এবারের রসিকতা হয়তো হজম করতে পারবেন না ২০১৮ বিশ্বকাপজয়ী এমবাপ্পে।

তবে এবারই প্রথম নয়, বিশ্বকাপ ফাইনালের আগে এমবাপ্পেকে উদ্দেশ্য করে মার্তিনেস বলেছিলেন, 'সে ফুটবলের কিছুই জানে না। ' এর কারণ হলো- বছরের শুরুর দিকে এমবাপ্পে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ফুটবল নিয়ে সমালোচনা করেছিলেন। তার মতে লাতিন ফুটবল এখন আর ইউরোপীয় ফুটবলের সমকক্ষ নয়। কিন্তু এবার দক্ষিণ আমেরিকার দল আর্জেন্টিনার কাছেই ফাইনালে হেরে গেছে আগেরবারের চ্যাম্পিয়ন ফ্রান্স।

টাইব্রেকারে ফরাসিদের হারিয়ে বিশ্বকাপ জেতার পর দলের ড্রেসিংরুমে উদযাপনের সময়ও এমবাপ্পেকে ট্রল করেছিলেন এমিলিয়ানো মার্তিনেস। সতীর্থদের উদ্দেশে ফাইনালে হ্যাটট্রিক করা এমবাপ্পের জন্য এক মিনিট নীরবতা পালনের আহবান জানান তিনি। এখানেই শেষ নয়। গোল্ডেন গ্লাভ জেতার পর তার বিশেষ অঙ্গভঙ্গিও আলোচনার জন্ম দেয়। পরে অবশ্য জানান, ফ্রান্সের সমর্থকরা তাকে নিয়ে বিদ্রুপ করছিলেন, এজন্যই অমন অঙ্গভঙ্গি করেছিলেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।