ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘রোনালদোর অহংকার দলের ক্ষতি করেছে’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
‘রোনালদোর অহংকার দলের ক্ষতি করেছে’

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? সর্বকালের সেরা ফুটবলার কে? এনিয়ে চলা বিতর্কটির যেন অবসান ঘটল। কাতার বিশ্বকাপ শেষ হওয়ার পর সবার মুখে মুখে কেবল মেসির নাম।

এমনকি বেশ কিছু রোনালদো ভক্তও সর্বকালের সেরা হিসেবে মেনে নিচ্ছেন মেসিকে।  বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর তা নিয়ে আর প্রশ্ন থাকলই না।

রোনালদোর এমন ব্যর্থতার পেছনে রহস্য কী? সেই কারণ অবশ্য খুঁজে বের করেছেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথাউস। তার মতে, নিজেকে নিয়ে অহংকারই রোনালদোর সবচেয়ে বড় ক্ষতি করেছে। এমনকি দলকেও ডুবিয়েছে।

ম্যাথাউস বলেন, ‘অহংকারের কারণে রোনালদো নিজের এবং দলের ক্ষতি করেছে। সে অসাধারণ খেলোয়াড় এবং বিধ্বংসী ফিনিশার এতে কোনো সন্দেহ নেই। কিন্তু এখন সে তার খ্যাতিকে নষ্ট করেছে। দলে তার জায়গা পাওয়াটা কঠিন বলেই আমার কাছে মনে। রোনালদোর জন্য দুঃখ হচ্ছে। ’

বিশ্বকাপের শেষ হাসিটা হেসেছেন মেসি। রোনালদোকে ফিরতে হয়েছে চোখের পানিতে। কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে ১-০ গোলে আসর থেকে ছিটকে পড়ে পর্তুগাল। অন্যদিকে শিরোপা মেসির প্রাপ্য ছিল বলে মনে করেন ম্যাথাউস।

পাঁচটি বিশ্বকাপ খেলা জার্মান কিংবদন্তি বলেন, ‘রোনালদো অবশ্যই বিশ্বকাপে বড় ব্যর্থ, মেসির একদম বিপরীত। মেসি নিরঙ্কুশ বিজয়ী।  এটা তার প্রাপ্য কারণ গত ১৭-১৮ বছর সে যেভাবে খেলেছে তাতে আমাকে ও প্রত্যেক ফুটবল ভক্তকে অসাধারণ আনন্দ দিয়েছে। আমার কাছে, মেসি সহস্রাব্দের সেরা খেলোয়াড়। ’

ম্যাথাউসকে হটিয়েই বিশ্বকাপে সর্বোচ্চ ২৬ ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নেন মেসি। ফাইনালে ফ্রান্সকে হারানোর ম্যাচে জোড়া গোলও করেন আর্জেন্টিনা অধিনায়ক।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এএইচএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।