ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফিচার

সব রেকর্ড ভেঙে দিল দৈত্যাকার ‘গোল্ডফিশ’!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
সব রেকর্ড ভেঙে দিল দৈত্যাকার ‘গোল্ডফিশ’!

জেলের জালে নয়, বড়শিতেই ধরা পড়েছে। রুই-কাতলা-মৃগেল নয়, সাক্ষাৎ দৈত্যাকার গোল্ডফিশ।

সম্প্রতি ফ্রান্সের শ্যামপেন অঞ্চলে ব্লু ওয়াটার লেক থেকে বিশালদেহী মাছটিকে শিকার করেন ৪২ বছর বয়সি মাছ শিকারি অ্যান্ডি হ্যাকেট। রেকর্ড গড়া এই মাছটির ওজন ৬৭.৪ পাউন্ড বা ৩০ কেজি ৫৭২ গ্রাম। খবর ইয়াহু নিউজ

মাছটির অস্তিত্ব নিয়ে বহু দিন ধরেই অবগত ছিলেন স্থানীয় মৎস্য শিকারিরা। গাজরের মতো রঙের জন্য মাছটির পরিচিত ছিল ‘ক্যারট’ নামেই। বিষয়টি স্বীকারও করেন অ্যান্ডি। কিন্তু তিনি নিজেই যে মাছটি ধরতে পারবেন, তা স্বপ্নেও ভাবেননি বলে সরল স্বীকারোক্তি দেন হ্যাকেট। কারণ, মাছটি সহজে পানির উপরের দিকে আসত না।  

হ্যাকেট জানিয়েছেন, ঘটনার দিন যখন বড়শিতে টান লাগে, তখন তিনি বুঝতে পারেন যে, বড় কোনও মাছ টপ গিলেছে। প্রায় ৩০ গজ দূর থেকে তিনি দেখতে পান, মাছটির রং লালচে কমলা।  

অ্যান্ডি জানিয়েছেন, টোপ গিললেও মাছটি উপরে তোলা সহজ ছিল না। প্রায় পঁচিশ মিনিট ধরে বিভিন্ন কৌশলে খেলানোর পর তবেই বাগে আসে মাছটি।  

২০১৯ সালে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় একটি বড় আকারের গোল্ডফিশ ধরেন জেসন ফুগেট নামের এক মৎস্যশিকারি। এত দিন ওই মাছকেই সবচেয়ে বড় গোল্ড ফিশ ধরা হত। কিন্তু অ্যান্ডির ধরা মাছটির ওজন তার থেকেও ১৩ কেজি বেশি।

তবে রাক্ষুসে গোল্ডফিশের মতো দেখতে হলেও একে খাঁটি গোল্ডফিশ বলতে নারাজ কেউ কেউ। অ্যাকুরিয়ামে যে গোল্ডফিশ সাধারণত দেখা যায়, তার থেকে এটা আলাদা। মাছটি লেদার কার্প এবং কোই কার্পের একটি সংকর প্রজাতি।  

মাছটির বয়স প্রায় ২০ বছর। ১৫ বছর আগে একে লেকের পানিতে ছাড়া হয়। ব্লু ওয়াটার লেক নামে ফ্রান্সের যে জলাশয়ে মাছটি ধরা পড়েছে- সেই লেকের মুখপাত্র জেসন কওলার এমনটাই জানিয়েছেন সংবাদমাধ্যমে।

তিনি বলেন, ‘যদিও এটি লেকের সবচেয়ে বড় মাছ নয়, তবে এখন পর্যন্ত এটিই সবচেয়ে অসামান্য। ’

এর আগে গত ফেব্রুয়ারিতে যে মাছটি ধরা পড়ে তার ওজন ছিল ৬১.৫ পাউন্ড বা প্রায় ২৮ কেজি বলেও জানান কওলার।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa