ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ফিচার

খাল-বিলে মাছ ধরার ধুম

ফজলে ইলাহী স্বপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
খাল-বিলে মাছ ধরার ধুম মাছ ধরায় ব্যস্ত শিশুরা। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমারসহ ১৬ নদ-নদীর জেলা কুড়িগ্রাম। দেশের বিভিন্ন জেলার মতো কুড়িগ্রামের নিচু জমি এবং খাল-বিলে পানি কমে আসায় সেচে মাছ ধরার যেন উৎসব শুরু হয়েছে।

 ফাল্গুন মাসে পানি তলানিতে পৌঁছায় প্রত্যন্ত গ্রামাঞ্চলে খাল-বিল, পুকুর-জলাশয়গুলোতে। হাঁটুপানি সেচে দেশি প্রজাতির বিভিন্ন মাছ ধরতে দেখা যাচ্ছে শিশু, কিশোর-কিশোরী, নারী-পুরুষদের। শীতের শেষে সূর্য্যের তাপের উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে নদ-নদীর পানি কমে যাওয়ায় লোকালয়ের খাল-বিল শুকিয়ে যেতে শুরু করায় কাদা পানিতে নেমে হাত দিয়ে মাছ ধরছে গ্রামের মানুষ। কুড়িগ্রাম জেলার বিভিন্ন নদ-নদীগুলোতে বর্ষা মৌসুমে ভরা যৌবন দেখা দেওয়ায় উজানের পানির ঢলে দুই কূল উপচে পুকুর-ডোবা আর খাল-বিল টইটম্বুর হয়ে ওঠে। একইসঙ্গে এসব খাল ও নিচু জমিতে পানির সঙ্গে ঢুকে পড়ে দেশি প্রজাতির মাছ। মাঘ-ফাল্গুন মাসে সেই পানি কমতে শুরু করেছে। খাল-বিল, পুকুর-ডোবা শুকিয়ে গেলে থালা-বাটি আর পাম্প মেশিন দিয়ে পানি সেচে গ্রামাঞ্চলের মানুষজন পানি-কাদায় হাতড়ে ধরে দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa