ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

ড. এপিজে আব্দুল কালামের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
ড. এপিজে আব্দুল কালামের জন্ম ড. এপিজে আব্দুল কালাম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৫ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার। ৩০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৭৬- ভারতে টাকা-পয়সা মুদ্রণের অনুমতি পায় ইস্ট ইন্ডিয়া কোম্পানি।
১৯৬৪- প্রথম পারমাণবিক বোমার পরীক্ষা চালায় চীন এবং দেশটি বিশ্বের পঞ্চম পরমাণু শক্তিধর হিসেবে আত্মপ্রকাশ করে।
১৯৬৪- রক্ষণশীলদের পরাজিত করে ১৩ বছর পর ব্রিটেনে লেবার পার্টি ক্ষমতা পায়।
১৯৯৫- সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর প্রথম রাশিয়া-কিউবার মধ্যে বাণিজ্য চুক্তি।

জন্ম
১৫৪২- মোগল সম্রাট জালাল উদ্দিন মোহাম্মদ আকবর।
১৮৪৪- জার্মান দার্শনিক ফ্রিডরিখ নিটশে।
১৯০৮- মার্কিন অর্থনীতিবিদ জন কেনেথ গলব্রেইথ।
১৯২০- মার্কিন কথাসাহিত্যিক ও চিত্রনাট্যকার মারিও পুজো।

তিনি যুক্তরাষ্ট্রের মাফিয়াদের নিয়ে রচিত গডফাদার (১৯৬৯) নামক উপন্যাসের জন্য বহুলভাবে সমাদৃত। তার এই উপন্যাস অবলম্বনে নির্মিত গডফাদার চলচ্চিত্রের জন্য তিনি ১৯৭২ ও ১৯৭৪ সালে সেরা চিত্রনাট্য বিভাগে একাডেমি পুরস্কার লাভ করেন। তার রচিত অন্য আলোচিত উপন্যাসের মধ্যে দ্য সিসিলিয়ান, দ্য ফোর্থ কে, ওমেত্রা, দ্য ফ্যামিলি অন্যতম। এছাড়া তিনি বেশ কিছু ছোটগল্প ও প্রবন্ধ লিখেছেন।
১৯২৩- ইতালিয়ান লেখক ইতালো কালভিনো।
১৯২৬- ফরাসি সমালোচক ও প্রাবন্ধিক মিশেল ফুকো।
১৯৩১- ড. এপিজে আব্দুল কালাম, ভারতীয় বিজ্ঞানী ও ১১তম রাষ্ট্রপতি।

তার পুরো নাম আবুল পাকির জয়নুল-আবেদিন আব্দুল কালাম। তিনি ছিলেন ভারতীয় প্রজাতন্ত্রের একাদশ রাষ্ট্রপতি (২০০২ - ২০০৭)। কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে। পরে তিনি ঘটনাচক্রে ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন। কালামের জন্ম বর্তমান ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে।  

তিনি পদার্থবিদ্যা বিষয়ে সেন্ট জোসেফ’স কলেজ থেকে এবং বিমান প্রযুক্তিবিদ্যা (অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং) বিষয় নিয়ে মাদ্রাজ ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়াশোনা করেছিলেন। এরপর ৪০ বছর তিনি প্রধানত রক্ষা অনুসন্ধান ও বিকাশ সংগঠন (ডিআরডিও) ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (ইসরো) বিজ্ঞানী ও বিজ্ঞান প্রশাসক হিসেবে কাজ করেন। ভারতের বেসামরিক মহাকাশ কর্মসূচি ও সামরিক সুসংহত নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচির সঙ্গে তিনি অঙ্গাঙ্গীভাবে যুক্ত ছিলেন।

মৃত্যু
১৯১৭- ডাচ নৃত্যশিল্পী মাতা হারি। প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকর হয় তার।
১৯৪৫- ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে লাভালে।
১৯৬৯- সোমালিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদুর রশিদ আলী শেরমারকি।

বাংলাদেশ সময়: ০০০৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।