ঢাকা, শুক্রবার, ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০, ০৫ রবিউল আউয়াল ১৪৪২

ফিচার

তুলির আঁচড়ে উন্মোচিত জাতির পিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
তুলির আঁচড়ে উন্মোচিত জাতির পিতা রংতুলিতে আঁকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ঢাকা: শিল্পায়োজনটি ছিলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘিরে। সাদা চিত্রপটে রং-তুলির আঁচড়ে উদ্ভাসিত হয়েছে জাতির পিতার মুখ।

দেওয়ালে দেওয়ালে চিত্রকর্ম আর আলোকচিত্রের মাধ্যমে উপস্থাপিত হয়েছে অবিসংবাদিত নেতার জীবনের নানা অধ্যায়। এই শিল্পসম্ভার এখন প্রদর্শিত হচ্ছে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায়।

প্রদর্শনীটির শিরোনাম ‘মুক্তির মহানায়ক’। চিত্রশালার এক ও দুই নম্বর গ্যালারিতে চলছে এই শিল্পায়োজন। .মহামারি করোনার কারণে শিল্পরসিকরা মূলত ভার্চ্যুয়াল মাধ্যমে অবলোকন করছেন এই প্রদর্শনী। http://shilpakala.gov.bd/ ঠিকানায় দর্শকরা দেখতে পারছেন প্রদর্শনী। তবে কেউ চাইলে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে সরাসরিও দেখার সুযোগ পাচ্ছেন শিল্পকলা একাডেমি আয়োজিত প্রদর্শনীটি। সেক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে প্রদর্শনালয়ে।

মুজিববর্ষ এবং জাতীয় শোকদিবস উপলক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পরিকল্পনায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

গত ২৩ আগস্ট মুজিব শতবর্ষ এবং জাতীয় শোকদিবস উপলক্ষে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গ্যালারিতে প্রবেশ করতেই নজরে আসে বঙ্গবন্ধুর বর্ণিল রাজনৈতিক ও সংগ্রামী জীবনচিত্র। রয়েছে শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও আশা-আকাঙ্ক্ষা প্রতিচ্ছবি।  

চিত্রকর্মগুলো আঁকা হয়েছিলো ‘বঙ্গবন্ধু: জীবন থেকে চিত্রপটে’ শীর্ষকে একটি আর্ট ক্যাম্পে। বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে ১শ শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছিলো আর্ট ক্যাম্পটি।

তরুণ শিল্পীদের চিত্রকর্মের সঙ্গে প্রখ্যাত শিল্পীদের আঁকা ছবিও রাখা হয়েছে এই আয়োজনে। প্রতিটি ক্যানভাসেই নানা অভিব্যক্তিতে হাজির হয়েছেন বঙ্গবন্ধু। উঠে এসেছে তার জীবনের রাজনৈতিক ঘটনাপ্রবাহ। চিত্রকরদের চিত্রপটে বাদ যায়নি বঙ্গবন্ধুর যাপিতজীবনও। .প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিশিষ্ট শিল্পীদের মধ্যে রয়েছেন সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, মনিরুল ইসলাম, শাহাবুদ্দিন আহমেদ, ফরিদা জামান, রোকেয়া সুলতানা ও কনক চাঁপা চাকমা।

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ এবং বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি থেকে সংগৃহীত আলোকচিত্রসমূহ উপস্থাপিত হচ্ছে প্রদর্শনীতে।

গত ২৩ আগস্ট থেকে সূচনা হওয়া প্রদর্শনীটি সম্পন্ন হবে ২০ সেপ্টেম্বর।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa