ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২০
বাংলাদেশের অস্থায়ী সরকার গঠন

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

১০ এপ্রিল ২০২০, শুক্রবার। ২৭ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিন-সহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭১০- ইংল্যান্ডে কপিরাইট আইন চালু।
১৮১৬- আমেরিকায় দ্বিতীয় ব্যাংক চালু।
১৮২৫- হাওয়াইতে প্রথম হোটেল চালু।
১৮৩৫- চার্লস ডারউইনের সান্তিয়াগোতে প্রত্যাবর্তন।
১৯৭১- বাংলাদেশের অস্থায়ী সরকার বা মুজিবনগর সরকার গঠন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি করে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষণা করা হয়। সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি এবং বঙ্গন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়। তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন এম মনসুর আলী, খন্দকার মোশতাক আহমেদ ও এএইচএম কামরুজ্জামান মন্ত্রিপরিষদের সদস্য হন। এরপর ১১ এপ্রিল প্রধান সেনাপতি নিযুক্ত করা হয় এমএজি ওসমানীকে। প্রধানমন্ত্রী তাজউদ্দীন ১১ এপ্রিল বাংলাদেশ বেতারে মন্ত্রিপরিষদ গঠনের ঘোষণা দিয়ে ভাষণ দেন। ১৭ এপ্রিল ওই সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা শপথগ্রহণ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুক্তিবাহিনী সংগঠন ও সমন্বয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় এবং এই যুদ্ধে প্রত্যক্ষ সহায়তাকারী রাষ্ট্র ভারতের সরকার ও সেনাবাহিনীর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক রক্ষায় এই সরকারের ভূমিকা ছিল অপরিসীম। এই সরকার গঠনের সঙ্গে সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধযুদ্ধ প্রবল যুদ্ধে রূপ নেয় এবং স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিজয় অর্জন ত্বরান্বিত হয়।

জন্ম
১৮০৯- বাংলার নবজাগরণের পুরোধা হেনরি ডিরোজিও।
১৮৪৭– হাঙ্গেরিতে জন্ম নেওয়া খ্যাতনামা আমেরিকান সাংবাদিক জোসেফ পুলিৎজার।
১৯০১- বাঙালি সাহিত্যিক ও শিক্ষাবিদ অমিয় চক্রবর্তী।
১৯৭৩- ব্রাজিলিয়ান ফুটবলার রোবের্তো কার্লোস।

মৃত্যু
১৭৫৬- বাংলা, বিহার ও উড়িষ্যার নবাব আলীবর্দী খান।
১৯৬৪- বাংলাদেশের নারী মুক্তি আন্দোলনের নেত্রী শামসুন নাহার মাহমুদ।
২০১৫- অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনো।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা,এপ্রিল ১০, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।