ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২০
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপনেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

০৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার। ২৪ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯৮- তুরস্কের তৃতীয় সেলিম রাজসিংহাসনে অধিষ্ঠিত হন।
১৮১৮- ব্রিটিশ সরকার ‘বিনা বিচারে আটক’ আইন কার্যকর করে।
১৯৩৭- আলবেনিয়া দখলের জন্য হামলা শুরু করে ইতালি।
১৯৪৮- বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।

এটি জাতিসংঘের একটি সহযোগী সংস্থা। আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিষয়ে সমন্বয়কের ভূমিকা পালন করে প্রতিষ্ঠানটি। এর সদরদপ্তর সুইজারল্যান্ডের জেনেভায়।

১৯৫৬- মরক্কোর স্বাধীনতা লাভ।
১৯৭৩- বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু।

জন্ম
১৭৭০- ব্রিটিশ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ।
১৭৭২- ফরাসি কল্পবাদী সমাজতন্ত্রী শার্ল ফুরিয়ে।
১৮৮৯- ল্যাটিন আমেরিকার প্রসিদ্ধ কবি ও লেখক গ্যাবরিয়েলা মিসট্রল।
১৮৯৭- নাট্যকার, অভিনেতা, সুরকার ও বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ী।

১৯২০- প্রখ্যাত ভারতীয় বাঙালি সংগীতজ্ঞ রবিশঙ্কর

সেতার বাজানোয় কিংবদন্তিতুল্য প্রতিভার কারণে তিনি বিশ্বদরবারে সুপরিচিত। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের মাইহার ঘরানার স্রষ্টা আচার্য আলাউদ্দীন খান সাহেবের শিষ্য রবিশঙ্কর ভারতীয় শাস্ত্রীয় সংগীত ও এর ঐতিহ্যকে ১৯৬০-এর দশকে পাশ্চাত্য বিশ্বের কাছে প্রথম তুলে ধরেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের স্বপক্ষে প্রচার ও মানবিক সহায়তার জন্য জর্জ হ্যারিসনের উদ্যোগে নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’ অনুষ্ঠানে তিনি সেতার বাজিয়েছিলেন। পণ্ডিত রবিশঙ্করই মূলত এই অনুষ্ঠানের জন্য জর্জ হ্যারিসনকে উদ্বুদ্ধ করেছিলেন। ২০১২ সালের ১১ ডিসেম্বর তিনি যুক্তরাষ্ট্রে পরলোকগমন করেন।

১৯৪৪- জার্মান রাজনীতিবিদ গেরহার্ট শ্রোডার।

মৃত্যু
১৯৪৭- মার্কিন মোটরযান নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড মোটরের প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড।
১৯৫২- ভাষাশহীদ আবদুস সালাম।

বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজের সামনে ১৪৪ ধারা ভেঙে তিনি বিক্ষোভে অংশ নিয়েছিলেন। পরে বিক্ষোভরত ছাত্র-জনতার ওপর পুলিশ এলোপাতাড়ি গুলি চালালে তিনি গুলিবিদ্ধ হন। আহত অবস্থায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দেড় মাস চিকিৎসাধীন থাকার পর ৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

২০০৭- মার্কিন অভিনেতা ব্যারি নেলসন।
২০১২- ব্রিটিশ লেখক মিস রেড।

বাংলাদেশ সময়: ০০০৬ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।