bangla news
ইতিহাসের এই দিনে

হামলার শিকার হন ড. হুমায়ুন আজাদ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৭ ১২:২৫:৪০ এএম
ড. হুমায়ুন আজাদ

ড. হুমায়ুন আজাদ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৭ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার। ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫০৯- ব্রাজিলের ওপর পর্তুগালের দীর্ঘমেয়াদী কর্তৃত্ব শুরু।
১৭০১- পোল্যান্ড ও সুইডেনের মধ্যে যুদ্ধ শুরু।
১৮৪৪- ডোমিনিকান প্রজাতন্ত্রের উপর হাইতির দখলদারিত্বের অবসান ঘটে এবং দেশটি স্বাধীনতা লাভ করে।
১৯৭৩- বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন প্রতিষ্ঠিত হয়।

‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন’ বা ‘বিএইসি’ দেশের একটি বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠান ও অন্যতম নিয়ন্ত্রক সংস্থা। এর প্রধান উদ্দেশ্য হলো, শান্তিপূর্ণ উদ্দেশ্যে আণবিক শক্তি উৎপাদন ও তা নিয়ে গবেষণা করা। প্রথমে সংস্থাটি পাট গবেষণা ইনস্টিটিউটের ভবনে তাদের কার্যক্রম শুরু করে। এরপর স্থানান্তরিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৪ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে কার্যক্রম শুরু করে। ১৯৮৮ সালের আগে প্রতিষ্ঠানটির নাম ছিল, বাংলাদেশ আণবিক শক্তি কমিশন। এরপর নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। তিনটি শ্রেণিতে বিভক্ত হয়ে পরমাণু কমিশন তাদের সব গবেষণা কার্যক্রম পরিচালনা করে। এগুলো হলো- ভৌত বিজ্ঞান, জৈব বিজ্ঞান ও প্রকৌশল।

২০০৪- একুশে বইমেলা থেকে ফেরার পথে জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশ নামক জঙ্গি সংগঠনের হামলার শিকার হন বাংলাদেশি ভাষাবিজ্ঞানী, সাহিত্যিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ।

পরে দেশে ও থাইল্যান্ডে চিকিৎসা নেন তিনি। মৃত্যুর সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে ওই বছরেরই ৮ আগস্ট জার্মানির মিউনিখে যান তিনি। সেখানে ১১ আগস্ট মারা যান এই ভাষাবিজ্ঞানী।

জন্ম
০২৭২- রোমান সম্রাট মহান কন্সট্যান্টাইন।
১৮৩২- সাংবাদিক আলফ্রেড পোলার্ড এডওয়ার্ড।
১৮৮১- ওলন্দাজ গণিতবিদ লাউৎসেন এখবার্টস ইয়ান ব্রাউয়ার। 
১৯০২- নোবেলজয়ী আমেরিকান লেখক জন স্টাইনবেক।
১৯৮১- আমেরিকান গায়ক, গীতিকার, প্রযোজক ও অভিনেতা জশ গ্রবান।
১৯৪০- ভারতীয় চিত্রশিল্পী ভি বিশ্বনাধন।

মৃত্যু
১৯৩৬- বিখ্যাত রুশ চিকিৎসক ও জীব বিজ্ঞানী আইভান পেট্রোভিচ পাভলভ।
১৭৭৬- স্কট চিত্রশিল্পী জর্জ ম্যামসন।
১৯৪০- জার্মান স্থপতি পিটার বারনেস।
১৯৭৭- আমেরিকান লেখক জন ডিকসন।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-27 00:25:40