ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মাতৃভাষা বাংলার জন্য আত্মত্যাগের দিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
মাতৃভাষা বাংলার জন্য আত্মত্যাগের দিন মাতৃভাষা বাংলার জন্য আত্মত্যাগের দিন

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২১ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার। ০৮ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৬১৩- মস্কোর যাজকের পুত্র মিখাইল রোমানভ রাশিয়ার জার নির্বাচিত হন।

১৮৪৮- কার্ল মার্ক্স কমিউনিস্ট ম্যানিফেস্টো প্রকাশ করেন।

১৯০১- কিউবা প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

১৯২০- ব্রিটেনের ষড়যন্ত্র ও হস্তক্ষেপকামী নীতির অব্যাহত ধারায় রেজা খান নামে একজন নিচু পর্যায়ের সেনার নেতৃত্বে ইরানে সেনা-অভ্যুত্থান ঘটানো হয়।

১৯৪৬- মুম্বাইয়ে ভারতীয় নৌবাহিনীতে বিদ্রোহ ঘটে।

১৯৫২- ব্রিটেনে পরিচয়পত্র বিলুপ্ত হয়।

১৯৫২- মাতৃভাষা বাংলার জন্য আন্দোলনে অংশ নেওয়া ছাত্র-জনতার ওপর পুলিশের গুলিতে নিহত হন বরকত, সালাম, রফিক, জব্বারসহ অনেকে।

১৯৪৮ সালে পাকিস্তান সরকার ঘোষণা করে, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। এ ঘোষণার প্রেক্ষাপটে পূর্ব পাকিস্তানে অবস্থানকারী বাংলাভাষী সাধারণ জনগণের মধ্যে গভীর ক্ষোভের জন্ম হয় ও বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। কার্যত পূর্ব পাকিস্তান অংশের বাংলাভাষী মানুষ আকস্মিক ও অন্যায্য এ সিদ্ধান্তকে মেনে নিতে পারেনি। ফলে বাংলা ভাষার মর্যাদার দাবিতে পূর্ব পাকিস্তানে আন্দোলন দ্রুত দানা বাঁধে। আন্দোলন দমনে পুলিশ ১৪৪ ধারা জারি করে এবং ঢাকা শহরে সমাবেশ-মিছিল ইত্যাদি বেআইনি ও নিষিদ্ধ ঘোষণা করে।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৩৫৮ সনের ৮ ফাল্গুন এ আদেশ অমান্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহু ছাত্র ও প্রগতিশীল রাজনৈতিক কর্মী মিলে মিছিল শুরু করেন। মিছিলটি ঢাকা মেডিক্যাল কলেজের কাছাকাছি এলে পুলিশ ১৪৪ ধারা অবমাননার অজুহাতে আন্দোলনকারীদের ওপর গুলি করে। তাতে নিহত হন সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরও অনেকে।

ক্রমবর্ধমান গণআন্দোলনের মুখে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার শেষ পর্যন্ত নতি স্বীকার করতে বাধ্য হয় এবং ১৯৫৬ সালে সংবিধান পরিবর্তনের মাধ্যমে বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার স্বীকৃতি দেয়। এছাড়া ১৯৯৯ সালে ইউনেসকো বাংলা ভাষা আন্দোলন, মাতৃভাষার প্রতি সম্মান জানিয়ে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

২০০০- বিশ্বে প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

জন্ম

১৮৯৫- নোবেলজয়ী ডেনিশ প্রাণরসায়নী হেনরিক ডাম।

১৯০০- ফরাসি অভিনেত্রী মেডেলিন রেনাউদ।

১৯৩০- বাঙালি গীতিকার গোবিন্দ হালদার।

১৯২৯- ইংরেজ অভিনেতা জেমস ব্যাক।

১৯৭০- অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটার।

মৃত্যু

১৬৭৭- ওলন্দাজ দার্শনিক বারুক স্পিনোজা।

১৯১৯- মিউনিখে বেভারিয়ান প্রধানমন্ত্রীর কূট রিজানার আততায়ীর হাতে নিহত হন।

১৯৫৮- ইংরেজ ফুটবল খেলোয়াড় ডানকান এডওয়ার্ডস।

১৯৬৫- নিগ্রো জাতীয়তাবাদী নেতা ম্যালকম নিউইয়র্কে আততায়ীর গুলিতে নিহত হন।

১৯৬৮- নোবেলজয়ী অস্ট্রেলীয় জীববিজ্ঞানী স্যার হাওয়ার্ড ফ্লোরি।

১৯৮৪- নোবেলজয়ী রুশ লেখক মিখাইল আলেক্সান্দ্রোভিচ শলোখভ।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad