ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

ব্রিটিশ ঔপন্যাসিক চার্লস ডিকেন্সের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
ব্রিটিশ ঔপন্যাসিক চার্লস ডিকেন্সের জন্ম

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৭ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার। ২৪ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
৪৫৭- প্রথম লিও বাইজেন্টাইনের সম্রাট হন।
১৯৫৯- ফিদেল কাস্ত্রো কিউবার সংবিধান প্রণয়ন করেন।

জন্ম
১৮১২- ব্রিটিশ ঔপন্যাসিক চার্লস ডিকেন্স।

তাকে ভিক্টোরিয়ান যুগের শ্রেষ্ঠ ঐতিহাসিক মনে করা হয়। পূর্বসূরি লেখকদের তুলনায় ডিকেন্স অনেক বেশি জনপ্রিয়তা ও খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছিলেন। মৃত্যুর পরও তার জনপ্রিয়তা অক্ষুণ্ণ থাকে। এর প্রধান কারণ, ডিকেন্স ইংরেজি সাহিত্যে প্রবাদপ্রতিম বেশ কয়েকটি উপন্যাস ও চরিত্র সৃষ্টি করেছিলেন। তার উল্লেখযোগ্য উপন্যাসগুলো হলো- ডেভিড কপারফিলড, আ টেল অব টু সিটিজ, অলিভার টুইসট, দ্য ওল্ড কিউরিয়াসিটি শপ ইত্যাদি। ১৮৭০ সালের ৯ জুন তিনি মৃত্যুবরণ করেন।

১৮৮৫- মার্কিন ঔপন্যাসিক, গল্পকার ও নাট্যকার সিনক্লেয়ার লুইস।
১৯৫৮- ব্রিটিশ বিজ্ঞান লেখক ম্যাট রিডলি।
১৯৭৮- মার্কিন অভিনেতা অ্যাশ্‌টন কুচার।

মৃত্যু
১৯১১- মেলবোর্নে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ান ক্রিকেটার হ্যারি গ্রাহাম।
১৯৮২- লেখক ও রাজনীতিবিদ অনিল মুখার্জি।

১৯১২ সালের ১০ অক্টোবর মুন্সীগঞ্জ জেলায় তিনি জন্মগ্রহণ করেন। ভারতবর্ষ এবং বাংলাদেশের কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা ছিলেন অনিল মুখার্জি। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন তিনি।

১৯৯৯- জর্ডানের তৃতীয় বাদশাহ হুসাইন বিন তালাল।
২০০১- মার্কিন ভাষাবিজ্ঞানী ও দার্শনিক জেরল্ড ক্যাট্‌জ।
২০১৫- ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার রিচার্ড অস্টিন।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
টিএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।