bangla news

মাতৃভাষা দিবসের আন্তজাতিক স্বীকৃতির দুই দশক পূর্তি উদযাপন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৯ ৩:০৬:০১ এএম
অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা-ইউনেস্কো কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণার দুই দশক পূর্তি ও এর স্বপ্নদ্রষ্টা রফিকুল ইসলামের ষষ্ঠ প্রয়াণ দিবস পালনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

‘দ্য মাদার ল্যাঙ্গুয়েজ লাভারস অব দি ওয়ার্ল্ড সোসাইটি, বাংলাদেশ’ চ্যাপ্টারের আয়োজনে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন আতাউর রহমান, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান এবং কবি আসলাম সানী।

আলোচক ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য নাজমুল হাসান পাখি, বিএসবি ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান এম কে বাশার। স্বাগত বক্তৃতা করেন কবি কাজী রোজী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সুজন হাজং।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজগওহর রিজভী বলেন, ১৯৬২ সালে সালাম, রফিক, বরকত, শফিকরা রক্ত না দিলে আমরা বাংলা ভাষা ও স্বাধীনতা পেতাম না। তাদের কাছে আমরা ঋণী। তাদের কৃতকর্মের জন্য এই দেশ ও জাতি তাদের আজীবন মনে রাখবে।

অনুষ্ঠানে আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ ও নৃত্য পরিবেশন করেন বিশিষ্ট কবি এবং নৃত্যশিল্পীরা।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এইচএমএস/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-29 03:06:01