bangla news

সৈকতজুড়ে ‘বরফ ডিম’

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১০ ৯:৫৮:৩৬ পিএম
সৈকতজুড়ে বরফ ডিম। ছবি: সংগৃহীত

সৈকতজুড়ে বরফ ডিম। ছবি: সংগৃহীত

ফিনল্যান্ড কয়েক হাজার বছর আগেও বরফে ঢাকা ছিল বলে ধারণা করা হয়। দেশটির হাজার হাজার হ্রদও নাকি সৃষ্টি হয়েছে বরফের চাপে মাটি দেবে যাওয়ার কারণে। হ্রদ ও জলাভূমির এ দেশে এবার দেখা গেছে বিরল এক ঘটনা। দেশটির সৈকতজুড়ে ছড়িয়ে থাকতে দেখা গেছে হাজার হাজার ডিম্বাকৃতির বরফের পিণ্ড।

সম্প্রতি প্রকৃতির এমন বিরল আচরণ নিয়ে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

ফিনল্যান্ডের হাইলুতু দ্বীপের বথনিয়া উপসাগরের সৈকতে এমন দৃশ্য দেখতে আসা অনেকের মধ্যে অপেশাদার চিত্রগ্রাহক রিসতো ম্যাটিলাও একজন। নিকটবর্তী ওলু শহর থেকে পরিবার নিয়ে ঘুরতে এসেছেন তিনি।

তিনি জানান, এর আগে এমন দৃশ্য দেখেননি কখনোই।

‘আমি আমার বউকে নিয়ে মারজানিয়েমি সৈকতে বেড়াতে গিয়েছিলাম। দিনটি ছিল রৌদ্রজ্জ্বল। বইছিল ঝড়ো হাওয়া। সেখানেই এ বিরল দৃশ্য আমাদের চোখে পড়ে। সৈকতে পানির সীমানার কাছে জমেছিল বরফ এবং বরফের ডিম। এটা ছিল অসাধারণ অভিজ্ঞতা।’

ছোট বরফপিণ্ডগুলো দেখতে ছিল ডিমের মতো। ছবি: সংগৃহীত

ম্যাটিলা জানান, বরফ ডিম ছড়িয়ে ছিটিয়ে ছিল সৈকতের প্রায় ১০০ ফুট জায়গা জুড়ে। সবচেয়ে ছোটগুলো দেখতে ঠিক ডিমের মতোই দেখাচ্ছিল আর বড়গুলো দেখাচ্ছিল ফুটবলের মতো।

বিবিসির আবহাওয়া বিশেষজ্ঞ জর্জ গুডফেলো বলেন, ঠাণ্ডা আবহাওয়া এবং ঝড়ো বাতাসের কারণে বড় বরফ ভেঙে ছোট ছোট ডিম্বাকৃতি ধারণ করেছে।

এর আগে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের শিকাগোর মিশিগান হ্রদেও এমন দৃশ্য দেখা গিয়েছিল।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-10 21:58:36