ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

শিল্পকলায় মঞ্চস্থ হলো ‘রাত ভ’রে বৃষ্টি’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৮ ৪:০০:৫৫ এএম
ছবি: নাট্যদলের সৌজন্যে

ছবি: নাট্যদলের সৌজন্যে

ঢাকা: বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প নিয়ে বুদ্ধদেব বসুর উপন্যাস ‘রাত ভ’রে বৃষ্টি’ এবার উঠে এলো মঞ্চে।

মধ্যবিত্ত সমাজ জীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী পুরুষের দাম্পত্য সম্পর্কের নানা সূক্ষাতিসূক্ষ জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ী প্রকাশ নিয়ে শনিবার (১৭ আগষ্ট) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হলো নাটকটি।

সমাজের সবচেয়ে জটিল স্তরের বাসিন্দা মধ্যবিত্ত শ্রেণী। সেই মধ্যবিত্ত দাম্পত্য সম্পর্কের মানসিক ও জৈবিক টানাপোড়েন এবং তাদের না বলা মনের কথা নিয়েই এগিয়েছে নাটকের গল্প।

গল্পের চরিত্র মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়। তবে তারা এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষও। যদিও চরম এবং অর্ন্তগুঢ় এই জটিল সম্পর্কের শেষে তাদের উপলব্ধি- বেঁচে থাকাটা জরুরি।

নাটক শেষে দর্শকরাও ফিরেছেন সেই উপলব্ধি নিয়েই। তাদের মতে, নাটকটিতে অস্থিরতা, ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার কারণে মানবিকতা, সামাজিকতার ইতিবাচক পরিবর্তন নষ্ট হয়ে যাওয়ার বিষয়গুলো ঠাঁই পেয়েছে। তবে সবকিছুর ঊর্ধ্বে  যেটা, সেটা হলো ভালোবাসতে পারাটাই সুখের, বেঁচে থাকাটাই সুখের।

নাটকের নির্দেশক সাইফ সুমন জানান, প্রায়োগিক সৌন্দর্য নয়, থিয়েটারের মূল সৌন্দর্য অভিনয়। সেটাকেই প্রাধান্য দেওয়া হয়েছে এই নাটকে।

বুদ্ধদেব বসুর ‘রাত ভ’রে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। অভিনয় করেছেন মণিমালা চরিত্রে কাজী রোকসানা রুমা, অংশু চরিত্রে প্রশান্ত হালদার এবং জয় চরিত্রে রঞ্জন দে সাথী। এই নাটকের মাধ্যমেই নাট্যাঙ্গনে অভিষেক হয়েছে নতুন নাট্যদল আপস্টেজের।

বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, আগষ্ট ১৮, ২০১৯
এইচএমএস/এসআইএস


 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-08-18 04:00:55