ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

ভ্লাদিমির লেনিনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
ভ্লাদিমির লেনিনের জন্ম ভ্লাদিমির লেনিন, ফাইল ফটো

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২২ এপ্রিল ২০১৯, সোমবার। ০৯ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•       ১৫০০- পর্তুগিজ নাবিক পেড্রো আলভারেজ সাব্রাল ব্রাজিল আবিষ্কার করেন এবং এটিকে পর্তুগালের অধিভুক্ত বলে ঘোষণা করেন।
•       ১৯১৫- প্রথম বিশ্বযুদ্ধে জার্মানি বিষাক্ত গ্যাসের ব্যবহার করে।
•       ১৯৯৪- রুয়ান্ডার একটি স্টেডিয়ামে ইতিহাসের বর্বরতম গণহত্যা চালায় হুতু জনগোষ্ঠী। তারা ওই স্টেডিয়ামে বন্দি করে তুতসি সম্প্রদায়ের ৭০০০ মানুষকে।
•       ১৯৯২- মেক্সিকোর গুদালাজারা গ্যাসোলিন শোধনাগারে বিস্ফোরণে ২০০ মানুষ নিহত।
•       ১৯৯৪- যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন স্ট্রোক করে মারা যান।
 
জন্ম
•       ১৮৭০- মার্কসবাদী বিপ্লবী ও সোভিয়েত ইউনিয়নের প্রথম প্রেসিডেন্ট ভ্লাদিমির লেনিন।

তার পুরো নাম ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ। লেনিন অক্টোবর এবং মহান নভেম্বর বিপ্লবে বলশেভিকদের প্রধান নেতা ছিলেন। তার নেতৃত্বেই প্রভিশনাল সরকার হটিয়ে সোভিয়েত ইউনিয়নে কমিউস্টি পার্টির নেতৃত্বে একদলীয় শাসন ব্যবস্থা চালু হয়। লেনিনকে বিংশ শতকের অন্যতম প্রধান ঐতিহাসিক ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করা হয়। তার সমর্থকেরা তাকে গণমানুষের অধিকার আদায়ের যোদ্ধা হিসেবে বিবেচনা করে। তবে তার বিরুদ্ধবাদীরা তাকে স্বৈরাচার শাসন ব্যবস্থার প্রবর্তনকারী এবং গৃহযুদ্ধের প্রশ্রয়দাতা ও মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী হিসেবে বিবেচনা করে।  লেনিন আন্তর্জাতিক সাম্যবাদী আন্দোলনের অন্যতম প্রধান ব্যক্তিত্ব হিসেবেও পরিচিত। তিনি ১৯২৪ সালের ২১ জানুয়ারি ৫৩ বছর বয়সে স্ট্রোকে মারা যান।
•       ১৯২৯- ফিল্ডস পদক বিজয়ী প্রথিতযশা ইংরেজ গণিতবিদ মাইকেল আতিয়াহ।

•       ১৯৭৪- ভারতের প্রখ্যাত ঔপন্যাসিক, নিবন্ধকার, বক্তা ও চিত্ৰনাট্যকার চেতন ভগত।

তার বইয়ের ওপরই ভিত্তি করে নির্মিত হয়েছে রাজকুমার হিরানীর ‘থ্রি ইডিয়টস’, অভিষেক বর্মণের ‘টু স্টেটস’সহ বেশ কিছু ছবি। তিনি সাজিদ নাদিয়াদওয়ালার ‘কিক’ চলচ্চিত্রেরও চিত্রনাট্যকার।

•       ১৯৭৯- অস্ট্রেলীয় প্রখ্যাত সংগীতশিল্পী ডানিয়েল জোনস।

•       ১৯৩০- ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী হরিগোপাল বল, মধুসূদন দত্ত, পুলিনচন্দ্র ঘোষ, নির্মল লালা ও ত্রিপুরা সেনগুপ্ত শহীদ হন। তারা ওই বছরের ১৮ এপ্রিল চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের কার্যক্রমে অংশ নেন। চারদিন পর সংগঠিত জালালাবাদ পাহাড়ের যুদ্ধে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন তারা।

•       ১৯৯৪- যুক্তরাষ্ট্রের ৩৭তম রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন।

 

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad