ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

জাতীয় স্মৃতিসৌধের নকশা অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০১ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
জাতীয় স্মৃতিসৌধের নকশা অনুমোদন জাতীয় স্মৃতিসৌধের নকশা

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৩ মার্চ, ২০১৭, শুক্রবার। ১৯ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬১- রাশিয়ায় ভূমিদাস প্রথা বিলুপ্তি করা হয়।
১৯২৪ - তুরস্কের জাতীয় পরিষদ খিলাফত বিলুপ্ত ঘোষণা করে।
১৯৭১ - পল্টন ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে ছাত্র সংগ্রাম পরিষদ ‘স্বাধীনতার ইশতাহার’ ঘোষণা করে। ছাত্রলীগের তৎকালীন সভাপতি নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংগঠনের সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ স্বাধীনতার ইশতেহার পাঠ করেন। এতে ‘বাংলাদেশ’ নামে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা এবং এর তিনটি লক্ষ্য নির্দিষ্ট করা হয়। লক্ষ্য তিনটি হলো- বাঙালির ভাষা, সাহিত্য ও সংস্কৃতির পূর্ণ বিকাশ, বৈষম্যের নিরসন এবং গণতন্ত্র প্রতিষ্ঠা। স্বাধীন দেশের জাতীয় সংগীত হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার সোনার বাংলা’ গানটি প্রস্তাব করা হয়। একই সভায় শেখ মুজিব ডাক দেন অসহযোগ আন্দোলনের এবং অবিলম্বে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নিয়ে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের জন্য আহ্বান জানান ইয়াহিয়া সরকারের প্রতি। অসহযোগের প্রথম পদক্ষেপ হিসেবে খাজনা, ট্যাক্স বন্ধ করে দিতে তিনি আহ্বান জানান।  
১৯৭২ - বাংলাদেশ রাইফেলস প্রতিষ্ঠিত হয়।
১৯৭৮ - জাতীয় স্মৃতিসৌধের নকশা অনুমোদন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত একটি স্মারক স্থাপনা এ স্মৃতিসৌধ। এর নকশা প্রণয়ন করেন স্থপতি সৈয়দ মাইনুল হোসেন।
১৯৯১ - এস্তোনিয়া ও লাটভিয়া সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে ভোট দেয়।

জন্ম
১৮৪৫ - গেয়র্গ কান্টর, জার্মান গণিতবিদ ও দার্শনিক।
১৮৪৭ - আলেকজান্ডার গ্রাহাম বেল, স্কটিশ বিজ্ঞানী এবং উদ্ভাবক। টেলিফোনের অন্যতম আবিষ্কারক হিসেবে তিনি অধিক পরিচিত। তাছাড়া তিনি ১৮৮৮ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা।
১৯৫০ - শেখ সাদী খান, বাংলাদেশি সুরকার ও সঙ্গীত পরিচালক।

মৃত্যু
১৭০৭ - আওরঙ্গজেব, মুঘল সম্ৰাট।
১৯৮৩ - এর্জে, বেলজিয়ান কমিক্স লেখক ও চিত্রকর।
১৯৯২ - সুকুমার সেন, শিক্ষাবিদ, ভাষাবিদ ও গবেষক।
২০১৬ - মার্টিন ক্রো, নিউজিল্যান্ডের ক্রিকেটার, ধারাভাষ্যকার ও লেখক।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এএ/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।