ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ সঞ্চারণায় বিজয়ফুল

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ সঞ্চারণায় বিজয়ফুল সংগীত পরিবেশন করছেন শিল্পীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণের লক্ষ্যে প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হয়ে গেলো ‘বিজয় ফুল প্রতিযোগিতা ২০১৮'।

মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বাস্তবায়নে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের পৃষ্ঠপোষকতায় বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এ আয়োজন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব (এসডিজি বিষয়ক) মো. মোকাম্মেল হোসেন।  

স্বাগত বক্তৃতা দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আব্দুল মান্নান ইলিয়াস এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজির লিটন।

প্রধান অতিথি এন এম জিয়াউল আলম বলেন, বিজয়ী হওয়াই বড় কথা নয়, প্রতিযোগিতায় অংশগ্রহণই মুখ্য বিষয় এবং এর মাধ্যমে প্রতিযোগীসহ নতুন প্রজন্মের মাঝে যে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ সঞ্চারিত হচ্ছে-সেটিই এ প্রতিযোগিতার বড় অর্জন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, বিজয়ফুল প্রতিযোগিতার মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে শিশু-কিশোর ও নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে আরো ভালোভাবে ধারণ, লালন ও বিকাশ এবং উদ্বুদ্ধকরণে সহায়তা করা।  

সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে বর্তমান সরকার যেসব কর্মসূচি গ্রহণ করেছে, এটি তার মধ্যে অন্যতম। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করি।

সংস্কৃতিক অনুষ্ঠানে একাডেমির শিশু সংগীত দল পরিবেশন করেন লালনগীতি ‘সত্য বল সুপথে চল..’, লিয়াকত আলী লাকীর রচনা ও সূরে ‘এ মাটি নয় জঙ্গীবাদের...’ গানটি সমবেত কন্ঠে পরিবেশন করেন শিশু সংগীত দল।  

‘আমি ধন্য হয়েছি, আমি পূর্ন হয়েছি..’ পরিবেশন করেন শিশু শিল্পী সেঁজুতি আক্তার। ‘প্রতিদিন তোমায় দেখি সূর্যের আগে..’ গানটি পরিবেশন করেন শিশু শিল্পী সুমনা। এছাড়া একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় মিলনায়তন ভর্তি দর্শকবৃন্দ উপভোগ করেন অ্যাক্রোবেটিক প্রদর্শনী। অনুষ্ঠান সঞ্চালনা করেন তামান্না তিথি।

বাংলাদেশ সময়: ০৩২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এইচএমএস/এমএ 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।