ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘তিস্তা ইস্যুর কী হবে সেটা মমতা দি জানেন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
‘তিস্তা ইস্যুর কী হবে সেটা মমতা দি জানেন’ বাংলাদেশের সাংবাদিকদের সঙ্গে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল বি কে সিং-ছবি-বাংলানিউজ

নয়া দিল্লি থেকে: বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের আগে তিস্তা নদীর পানিবণ্টন ইস্যুর কোনো সমাধান হবে কি-না সে বিষয়ে স্পষ্ট কিছু বললেন না ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিং (ভি কে সিং)। তার ভাষ্যে, এই ইস্যুটি নির্ভর করছে বাংলাদেশের পড়শী রাজ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ওপর।

সোমবার (৮ অক্টোবর) দুপুরে দিল্লির সাউথ ব্লকে ভারত সফররত বাংলাদেশের সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে ভি কে সিং বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছিলেন।

তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যা পেতে এ নিয়ে বছরের পর বছর ধরে নয়াদিল্লির সঙ্গে দফায় দফায় আলোচনা হয়ে চলেছে ঢাকার।

নয়াদিল্লির কেন্দ্রীয় সরকার চুক্তির ব্যাপারে ইতিবাচক বার্তা দিলেও বারবারই তা মমতা আটকে দিয়েছেন বলে মনে করেন পর্যবেক্ষকরা। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ভারতীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, তিস্তার পানিবণ্টন চুক্তি হবে কি-না সেটা মমতা দিদি জানেন। তিনি প্রমাণ করেছেন তিনি অনেক শক্তিশালী নেত্রী। সামনে তারও নির্বাচন। তিনিই জানেন তিস্তার কী হবে।

তবে তিস্তা বিষয়ে সমাধান হতে আরও সময় লাগবে বলে মনে করেন ভি কে সিং।

১০ অক্টোবরের অপেক্ষমান ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে একাত্তরের এ মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধু হত্যার কথা শোকের সঙ্গে স্মরণ করে সেই ধারাবাহিকতায় শেখ হাসিনার ওপর হামলার ঘটনায় মামলার রায় ঘোষণা হতে যাওয়ায় স্বস্তি প্রকাশ করেন।

আসাম সরকারের আলোচিত নাগরিকপঞ্জী (এনআরসি) নিয়ে আরেক প্রশ্নে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কী হবে সেটা সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত দেবে।

বাংলাদেশের আসন্ন নির্বাচন প্রসঙ্গে আরেক প্রশ্নে তিনি বলেন, গণতন্ত্র খুব কঠিন বিষয়, জনগণ ঠিক করে তারা কী করবে। সাধারণ মানুষ কী সিদ্ধান্ত নিচ্ছে সেটা গুরুত্বপূর্ণ। এটাই গণতন্ত্রের সৌন্দর্য। নির্বাচনের ব্যাপারেও তারাই সিদ্ধান্ত নেবে তারা কী চায়।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।