ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ফিচার

গত সপ্তাহের নির্বাচিত স্থিরচিত্র 

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
গত সপ্তাহের নির্বাচিত স্থিরচিত্র  স্পেনের সিটগেসে টেকলা ফেস্টিভ্যাল

বিশ্বের নানা প্রান্তে ঘটে নানা ঘটনা। কোনো ঘটনা আনন্দের আবার কোনো ঘটনা বিষাদের। উৎসব কিংবা উত্তেজনা অথবা কূটনীতি- এমন নানা খবরে ছেঁয়ে যায় সংবাদমাধ্যম। এসব ঘটনাকে আরও প্রাণবন্ত করে স্থিরচিত্র। কখনো কখনো একটি স্থিরচিত্রই দিয়ে দেয় যেন হাজারো শব্দের বর্ণনা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সারাবিশ্বের অসংখ্য ঘটনাপ্রবাহের আকর্ষণীয় স্থিরচিত্র দিয়ে ‘সপ্তাহের নির্বাচিত স্থিরচিত্র’ প্রকাশ করে। এ সপ্তাহের স্থিরচিত্রেও স্থান পেয়েছে উৎসব, অভিযান আর স্বপ্ন ছোঁয়ার গল্প।

 

বাংলানিউজের পাঠকদের জন্য বিবিসি নির্বাচিত আকর্ষণীয় স্থিরচিত্রগুলো দেওয়া হলো- 

মেক্সিকোর আকাপুলকো প্রদেশে সামরিক বাহিনীর অভিযান নিয়ে প্রকাশিত স্থিরচিত্র। কোকেন, মারিজুয়ানার মতো নেশাদ্রব্য নির্মূলে অভিযানের পর দেশটির নৌসেনারা বেরিয়ে আসছেন।  

স্থিরচিত্রটি মেক্সিকোর আকাপুলকো থেকে তোলা

স্পেনের উৎসব সবসময় আকর্ষণীয়। তেমনি একটি উৎসবের স্থিরচিত্র এটি। এর নাম সান্তা টেকলা ফেস্টিভ্যাল। এতে আতশবাজিতে আনন্দে মেতে উঠেছেন একদল নৃত্যকর্মী।  

স্পেনের সিটগেসে টেকলা ফেস্টিভ্যাল

ভারতের মুম্বাইয়ে অনুষ্ঠান শুরুর আগে অপেক্ষারত এক নারী। অনুষ্ঠানটি তৃতীয় লিঙ্গের মানুষদের অর্থ তহবিল সংগ্রহে আয়োজন করা হয়। কী স্বপ্ন খোঁজে এ নারীর বিস্ময় দৃষ্টি?

 ভারতের মুম্বাই থেকে স্থিরচিত্রটি তোলা হয়েছে

রশি নিয়ে টানাটানি! জনপ্রিয় একটি খেলা। দক্ষিণ আফ্রিকায় অবশ্য এ খেলাকে ভিন্ন নামে ডাকা হয়। সেদেশে এর নাম ‘টাগ অব ওয়ার’। কেপটাউনে চলছে এ উৎসব। ২০টি দেশের প্রায় ১১০০ জন খেলোয়াড় এতে অংশ নিয়েছেন।  

রশি যুদ্ধউত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের বৈঠক এখন বিশ্বের প্রধান প্রধান গণমাধ্যমের শিরোনাম। এ বৈঠকের আগে উষ্ণ অভ্যর্থনা।  

স্থিরচিত্রটি পিয়ংইয়ংয়ের দ্য মে ডে স্টেডিয়াম থেকে তোলামাছ ধরার প্রতিযোগিতা। আয়ারল্যান্ডের ডিনগল উপদ্বীপ থেকে ‘দিয়াওয়া আইরিশ প্যারিস’ নামে প্রতিযোগিতার সামুদ্রিক মাছ ধরার স্থিরচিত্র এটি। সঙ্গে ছিল বৈরী আবহাওয়া। সবমিলিয়ে স্থিরচিত্রটিও এসেছে দুর্দান্ত।  

আয়ারল্যান্ডে সামুদ্রিক মাছ ধরার প্রতিযোগিতা

বাংলাদেশ সময়: ০৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
এএইচ/এইচএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa