ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

বৃহস্পতির গ্রেট রেড স্পটে পানির সন্ধান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
বৃহস্পতির গ্রেট রেড স্পটে পানির সন্ধান

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির ‘গ্রেট রেড স্পটে’র ঘন মেঘের ভেতর এবার প্রথবারের মতো পানির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বলা হচ্ছে, গ্রেট রেড স্পট নামে পরিচিত শতাব্দীর চেয়েও পুরনো ও পৃথিবীর থেকেও বড় এই ঝড়ের মধ্যে পাওয়া পানি বৃহস্পতির উদ্ভব এবং গ্রহটির মধ্যে কখনও জীবনের বিকাশ ঘটেছিল কিনা তা জানতে সহায়তা করবে। তাছাড়া গ্রহটির মধ্যে পানির উপস্থিতি আগের চেয়ে আরও জোরালোভাবে প্রমাণ করছে এই আবিষ্কার।

এই আবিষ্কার সম্পর্কে যুক্তরাষ্ট্রের ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিসিস্ট মাতে আদামকোভিকস্‌ সংবাদমাধ্যমকে বলেন, বৃহস্পতিতে পানির সন্ধান অনেক দিক থেকে গুরুত্বপূর্ণ। পানির উপস্থিতির কারণে গ্রহটিতে ‘কখনও প্রাণের অস্তিত্ব ছিল কিনা’ এই ধারণাটিকে পুরোপুরি বাতিল করে দেওয়া যাবে না।

আমাদের গবেষণাটি আপাতত রেড স্পটকে ঘিরে, পরবর্তী সময়ে বৃহস্পতির অন্যত্র পানির সন্ধান করা হবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাস্ট্রোফিজিসিস্ট গর্ডন বিজোরাকারের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড থেকে তাপ সনাক্তকারী টেলিস্কোপের মাধ্যমে বৃহস্পতির এই ‘গ্রেট রেড স্পট’ নিয়ে পরীক্ষা চালাচ্ছিলেন বিজ্ঞানীরা। সেখানে তাপ বিকিরণ খোঁজার সময় টেলিস্কোপে হঠাৎ জলের কণার তরঙ্গ দৈর্ঘ্যের সন্ধান পান তারা।  

সংবাদমাধ্যমকে বিজোরাকার বলেন, এর আগে বৃহস্পতির উপগ্রহে পানি পাওয়া গেছে। তাই বৃহস্পতিতে পানির উপস্থিতি বিচিত্র নয়।

জানা যায়, গ্রেট রেড স্পট নামের স্থানটি ঘন মেঘে আবৃত এবং সেখান থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তি খুব সহজে বেরিয়ে যেতে পারে না। এ কারণে সেখানে জলের সন্ধান পাওয়া বিজ্ঞানীদের জন্য আরও বেশি কঠিন হয়ে উঠতে পারতো।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।