ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

মাইকেল জ্যাকসনের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
মাইকেল জ্যাকসনের জন্ম মাইকেল জ্যাকসন।

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৯ আগস্ট, ২০১৮, বুধবার। ১৩ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ।

একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৮২৫ - পর্তুগাল ব্রাজিলের স্বাধীনতা স্বীকার করে নেয়।

১৮৩১ - মাইকেল ফ্যারাডে তড়িৎচুম্বকীয় আবেশ আবিষ্কার করেন।

জন্ম

১৬৩২ - জন লক, প্রভাবশালী ইংরেজ দার্শনিক ছিলেন।

১৯৫৮ - মাইকেল জ্যাকসন, মার্কিন গায়ক, নৃত্যশিল্পী ও গীতিকার। ১৯৫৮ সালের ২৯ আগস্ট জন্ম। সঙ্গীত, নৃত্য ও ফ্যাশন জগতে চার দশকেরও বেশি সময় ধরে বৈশ্বিক ব্যক্তিত্ব হিসেবে চিহ্নিত হয়ে আছেন। তাকে পপ সঙ্গীতের রাজা বা কিং অব পপ বলে অভিহিত করা হয়। মাত্র ৫ বছর বয়সে ১৯৬৩ সালে পেশাদার সঙ্গীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯৮০’র দশকে সঙ্গীত শিল্পীদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছান। তার নাচের কৌশলগুলোও প্রচণ্ড জনপ্রিয়তা পায়। ২০০৯ সালের ২৫ জুন মৃত্যুবরণ করেন।

মৃত্যু

১৯৮২ – ইনগ্রিদ বার্গম্যান, সুইডিশ অভনেত্রী।

২০১৬ – জেনে ওয়াইল্ডার, মার্কিন অভিনেতা।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।