ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

পৌরসভার দেয়ালজুড়ে গ্রামবাংলার ঐতিহ্য

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৮
পৌরসভার দেয়ালজুড়ে গ্রামবাংলার ঐতিহ্য কুষ্টিয়া পৌরসভার দেয়ালজুড়ে ফুটে উঠেছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্য-ছবি-বাংলানিউজ

কুষ্টিয়া: দেশের সাংস্কৃতিক রাজধানী হিসেবে পরিচিত জেলার নাম কুষ্টিয়া। বাউল সম্রাট লালন শাহ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, মীর মশাররফ হোসেন আর কবি আজিজুর রহমান এ জেলার ঐতিহ্য ছড়িয়ে দিয়েছেন দেশব্যাপী। আর গ্রামীণ সে ঐতিহ্যের পশরাই ফুটিয়ে তোলা হয়েছে কুষ্টিয়া পৌরসভার দেয়ালে।

শহরের প্রাণকেন্দ্র মজমপুরে পৌরসভার পুকুর পাড়ে বসলেই প্রাণ জুড়াবে সুশীতল ছায়ায়। আর তার পাশেই চোখে পড়বে টেরাকোটার ধাঁচে সিমেন্ট আর সুড়কিতে করা দেয়ালের কারুকাজ।

যেখানে ফুটে উঠেছে গ্রামবাংলার আবহমান চিত্র।

শনিবার (২৫ আগস্ট) পৌরসভা ঘুরে দেখা গেছে, দেয়ালে দেয়ালে ফুটে উঠেছে এ জেলার গ্রামীণ ঐতিহ্য আর সংস্কৃতি। তাতে প্রথমেই চোখে পড়বে গায়ের বধূর ধান ভানার দৃশ্য। সেখানে গ্রামীণ যাতায় ধান থেকে চাল এবং চাল থেকে ময়দা তৈরির দৃশ্যও চোখে পড়বে।

আছে গ্রামের বাড়ির উঠান। সেখানে একদিকে যেমন মা তার সন্তানকে দুধ পান করাচ্ছেন, তেমনি বাড়ির বয়স্ক মানুষটি করছেন সংসারের তৈজশপত্র ঠিক করার কাজ। আর পাশেই বসে তা শিখে নিচ্ছে বাড়ির ছোট্ট ছেলেটি।

কুষ্টিয়া পৌরসভার দেয়ালজুড়ে ফুটে উঠেছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্য-ছবি-বাংলানিউজদেখা যাবে ঢেঁকিতে ধান ভানার দৃশ্য। বাড়ির গৃহিনীরা ঢেঁকির একপাশে পাট (ধাক্কা) দেন, আর অন্যদিকে গুঁড়ো হওয়া চালগুলো বেছে নেন অন্য গৃহিনীরা। ঢেঁকিতে পাট দেওয়ার সময় অনেক ক্ষেত্রে তারা গানও গেয়ে থাকেন।

এরপরেই দেখা মিলবে মাঠে কৃষকের গরু নিয়ে লাঙল দেওয়ার দৃশ্য। আর মাঠের পাশেই যে নদী তা থেকে পানি ভর্তি কলসি কাঁখে ঘরে ফিরছে গাঁয়ের কোনো বধূ।

কুষ্টিয়া পৌরসভার দেয়ালজুড়ে ফুটে উঠেছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্য-ছবি-বাংলানিউজআছে নদীতে মাছ ধরার দৃশ্যও। বর্ষাকালে কুষ্টিয়া জেলার প্রত্যন্ত গ্রামগুলোতে নদীতে পলো নিয়ে মাছ ধরা যেন একটি উৎসব। কুষ্টিয়া পৌরসভার দেয়ালজুড়ে ফুটে উঠেছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্য-ছবি-বাংলানিউজএকসময় কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন স্থানে পালকিতে করে বর বা কনে যাত্রা হলেও এখন তা অনেকটাই ইতিহাস। তবে সে দৃশ্যও চোখে পড়বে পৌরসভার দেয়ালে। এখানে দেখা যাবে চার বেহারার পালকিতে করে বর আর বউ যাওয়ার দৃশ্য।

কুষ্টিয়া পৌরসভার দেয়ালজুড়ে ফুটে উঠেছে আবহমান গ্রামবাংলার ঐতিহ্য-ছবি-বাংলানিউজসবশেষে ফুটে উঠেছে আবহমান গ্রামবাংলার মানুষগুলোর একাত্মতা। সুখে-দুঃখে গ্রামের মানুষগুলো সবসময় এসে দাঁড়ায় একে অপরের পাশে। আর এভাবেই তারা গড়ে তোলে একটি সুখি ও সমৃদ্ধ গ্রাম, জেলা বা শহর।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৮
এইচএমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।