ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফিচার

ছায়াপথে ভেসে বেড়ানো প্রকাণ্ড ‘ভবঘুরে’ গ্রহের সন্ধান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
ছায়াপথে ভেসে বেড়ানো প্রকাণ্ড ‘ভবঘুরে’ গ্রহের সন্ধান গ্রহটি সম্পর্কে ধারণা দিচ্ছেন শিল্পী। ছবি: সংগৃহীত

সৌরজগতের বাইরে বিশালাকৃতির এক ভবঘুরে গ্রহের সন্ধান পাওয়া গেছে যার অবিশ্বাস্য ম্যাগনেটিজম বা চুম্বকত্ব বিস্মিত করেছে জ্যোতির্বিদদের। সূর্যের থেকে ২০ আলোকবর্ষ দূরের গ্রহটি আবিষ্কার করেন যুক্তরাষ্ট্রের ‘ভেরি লার্জ অ্যারে’ (ভিএলএ) রেডিও অবজারভেটরির জ্যোতির্বিদরা।

বলা হচ্ছে, সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির থেকেও প্রায় ১২ গুণ বড় এটি। প্রায় ২০ কোটি বছর আগে সৃষ্টি হওয়া গ্রহটিকে মহাজাগতিক মানদণ্ডে ‘শিশু’ বলা যেতে পারে।

গ্রহটির নাম দেওয়া হয়েছে SIMP J01365663+0933473। গ্রহটির কোনো নির্দিষ্ট কক্ষপথ নেই। সৌরজগতের গ্রহগুলোর মতো কোনো নির্দিষ্ট নক্ষত্রের আকর্ষণবল ছাড়াই ছায়াপথে মুক্তভাবে ভেসে বেড়ানো এই গ্রহগুলোকে বলা হয় ‘রউগ প্ল্যানেট’ বা ভবঘুরে গ্রহ।  

নতুন আবিষ্কৃত গ্রহটির ম্যাগনেটিক ফিল্ড বা চৌম্বক ক্ষেত্র অবিশ্বাস্য রকম শক্তিশালী। এর মাধ্যমে পৃথিবী বাদে অন্য গ্রহগুলোর চৌম্বক ক্ষেত্র ও এর কার্যপদ্ধতি সম্পর্কে জানা যাবে বলে মনে করছেন গবেষকরা।

জানা যায়, মেরুপ্রভা বা আরোরার রেডিও নির্গমনের ফলে গ্রহটি ভিএলএতে ধরা পড়ে।  

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।