ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

যেমন দেখাবে মঙ্গলের মানববসতি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
যেমন দেখাবে মঙ্গলের মানববসতি মঙ্গলগ্রহে মানব বসতির কল্পিত মডেল

মঙ্গলে কেমন হতে পারে মানববসতি, তারই সচিত্র ডিজাইন নিয়ে এক প্রতিযোগিতার আয়োজন করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। গোটা বিশ্ব থেকে ১৮টি দল অংশ নেয় এ প্রতিযোগিতায়। এদের মধ্যে পাঁচজন নির্বাচিত হয়েছেন ফাইনাল রাউন্ডে।

প্রাথমিক রাউন্ডে প্রতিযোগীদের জমা দিতে হয়েছে মঙ্গলের মানববসতির ছবি। আর ফাইনাল রাউন্ডে মঙ্গলের মানববসতিকে থ্রিডি-প্রিন্টেড মডেলের সাহায্যে ফুটিয়ে তুলতে হবে।

সম্প্রতি প্রাথমিক রাউন্ডে জমা পড়া কয়েকটি ছবি প্রকাশ করেছে নাসা। ...

চিত্রটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের আরকানসাস থেকে অংশ নেওয়া ‘জোফেরাস অব রজারস’ নামের এক দল। তারা জিতেছে ২০ হাজার ডলার। চূড়ান্ত পর্বের বিজয়ী পাবেন ২ মিলিয়ন ডলার। চূড়ান্ত বিজয়ীর নাম জানতে অপেক্ষা করতে হবে ২০১৯ সাল পর্যন্ত। ...

ছবিটি জমা দিয়েছে নিউ ইয়র্কের একটি দল। ‘থ্রিডি-প্রিন্টেড হ্যাবিটেট সেন্টিনেল চ্যালেঞ্জ’ নামে এ প্রতিযোগিতাটির চূড়ান্ত বিজয়ী নির্বাচনে নাসার সঙ্গে কাজ করবে ব্র্যাডলি ইউনিভার্সিটি অব পেওরিয়া। ..

ছবিটি জমা দিয়েছে মিসিসিপির কান-ইয়াতিস অব জ্যাকসন নামে একটি দল। প্রতিযোগিতার বিজয়ী পাবেন ২ মিলিয়ন মার্কিন ডলার। বিজয়ীর নাম জানার জন্য অপেক্ষা করতে হবে ২০১৯ সালের বসন্ত পর্যন্ত। ...

এই সম্পূর্ণ ছবিটি তৈরি করেছে স্পেসফ্যাক্টরি অব নিউ ইয়র্কের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad