ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

বিশ্বের কয়েকটি ব্যর্থ পণ্য

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
বিশ্বের কয়েকটি ব্যর্থ পণ্য বিশ্বের কয়েকটি ব্যর্থ পণ্য। ছবি: সংগৃহীত

ঢাকা: বাজারে নতুন পণ্য আনা সহজ কাজ না। কখনও দেখা যায় ওই নতুন পণ্যটির জন্য প্রস্তুত না ভোক্তারা, আবার কখনও তা ব্যবহারে ব্যর্থ হতে হয় ভোক্তাদের। ফলে মার্কেটিংয়ের পেছনে কোটি কোটি টাকা ব্যয়ের পরও পণ্যটি ছুয়েও দেখেন না কেউ।

বিশ্বের নামীদামী কোম্পানিগুলোর এমনই কিছু ব্যর্থ পণ্য নিয়ে বাংলানিউজের এই আয়োজন।
কিচেন এন্ট্রিস১. কিচেন এন্ট্রিস, কোলগেট
১৯৮২ নিজেদের ব্যবসা সম্প্রসারণের উদ্দেশে অদ্ভুত এক আইডিয়া নিয়ে আসে কোলগেট।

ফ্রোজেন ডিনার বিক্রির সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। কিন্তু ভোক্তারা অভিযোগ করে, কোলগেটের এই খাবারগুলোর স্বাদ তাদের টুথ-পেস্টের মতোই বিশ্রী। এই পণ্যের কারণে কোলগেটের অন্যান্য পণ্যের বিক্রি কমে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। ফলে বন্ধ করে দিতে হয় এই বিশ্রী স্বাদের খাবারের আইডিয়া।
 অফিস অ্যাসিস্ট্যান্ট ক্লিপি২. অফিস অ্যাসিস্ট্যান্ট ক্লিপি, মাইক্রোসফট
ক্লিপিকে বলা হয় মাইক্রোসফটের ডেভেলপারদের সবচেয়ে বাজে আইডিয়া। ব্যবহারকারীর সাহায্যের প্রয়োজন এমনটা মনে হলে দেখা দেয় এই ক্লিপি যা বেশিরভাগ ব্যবহারকারীর কাছেই বিরক্তিকর ও অপ্রয়োজনীয় বলে মনে হয়। মাইক্রোসফট তাদের পরবর্তী সংস্করণগুলোতে এই ফিচারটি আর রাখেনি।
এজ স্কোয়ার্ট কেচাপ৩. এজ স্কোয়ার্ট কেচাপ, হেইন্‌জ
শিশুদের মনোযোগ আকর্ষণ করতে ২০০০ সালে নতুন ধরনের কেচাপ বাজারে আনে মার্কিন প্রতিষ্ঠান হেইন্‌জ। এই কেচাপ তিনটি ভিন্ন ভিন্ন রঙয়ের: নীল, সবুজ ও বেগুনী। অদ্ভুত রঙয়ের কেচাপগুলো ৬ বছরের মধ্যে বাজার হারায়।
বিক ফর হার৪. বিক ফর হার
২০১২ সালে নারীদের জন্য বিশেষ কলম বাজারে আনে বিক। কিন্তু আইডিয়াটি ভালোভাবে নেয়নি ভোক্তারা, বিশেষ করে নারীবাদীরা। কারণ, নারী-পুরুষের জন্য আলাদা কলমের দরকার আসলেই নেই।
গুগল-প্লাস৫. গুগল-প্লাস
ফেসবুকের সঙ্গে পাল্লা দিতে ২০১১ সালে গুগল চালু করে নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস। কিন্তু জনপ্রিয়তা অর্জনে ব্যর্থ হয় এটি।
ফ্রিটো-লেই ওয়াও৬. ফ্রিটো-লেই ওয়াও
১৯৯৮ সালে নতুন ফ্যাট-ফ্রি পটেটো চিপস বাজারে ছাড়ার ঘোষণা দেয় ফ্রিটো-লেই। প্রথম প্রথম খুব বিক্রি হয়েছিল পণ্যটি। কিন্তু পরে এই চিপসের মধ্যে ওলেস্ট্রা নামের এক প্রকার ফ্যাট জাতীয় উপকরণ পাওয়া গেলে বিক্রিতে ধস নামে। অনেক সমালোচনাও হয় পণ্যটি নিয়ে।
ট্রাম্প স্টেকস৭. ট্রাম্প স্টেকস
২০০৭ সালে ডোনাল্ড ট্রাম্প বাজারে আনেন স্টেক (হাড়সহ কাটা ভাজা মাংসের ফালি)। এই পণ্যের স্লোগান হিসেবে বেছে নেওয়া হয় ‘ওয়ার্ল্ডস গ্রেটেস্ট স্টেকস’ বাক্যটি। তবে ‘মেক আমেরিকা গ্রেট এগেইনে’র মতো জনপ্রিয়তা ছুঁতে পারেনি স্লোগানটি। ফলে দুই মাসের মধ্যে তা বাজার হারায়।  
স্যামসাং গ্যালাক্সি নোট ৭৮. স্যামসাং গ্যালাক্সি নোট ৭

ব্যাটারি ওভারহিট হয়ে বিস্ফোরিত হওয়ার অভিযোগ পাওয়ার পর বাজার থেকে প্রায় ২৫ লাখ গ্যালাক্সি নোট ৭ তুলে নেয় স্যামসাং। নোট ৭ বিস্ফোরণের ঘটনা ২০১৭ সালে টেক দুনিয়ার সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি।
ক্রিস্টাল পেপসি৯. ক্রিস্টাল পেপসি
১৯৯২ সালে পেপসি কোম্পানি ‘ক্রিস্টাল পেপসি’ নামের নতুন এক পানীয় বাজারে আনে। কিন্তু এক বছরের মধ্যে তা বাজার হারায়। স্বাদে তেমন বিশেষত্ব ছিল না বলেই এমনটা ঘটেছে বলে মনে করে কোম্পানিটি।
টুইটারপিক১০. টুইটারপিক
২০০৯ সালে বাজারে আসা এই ডিভাইসটি দিয়ে কেবল টুইটারই ব্যবহার করা যায়। এজন্যেই হয়তো এই ডিভাইসটির নামও শোনেননি বিশ্বের বেশিরভাগ টুইটার ব্যবহারকারী।

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।