ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ছায়ানটে বর্ষা বন্দনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
ছায়ানটে বর্ষা বন্দনা নৃত্য পরিবেশন করেন ছায়ানট শিক্ষার্থীদের বড়দের দল। ছবি: বাংলানিউজ

ঢাকা: শ্রাবণের অঝর ধারায় সিক্ত নগরী। এমন বরিষ দিনে মনের আনন্দে পেখম তুলে ময়ূর নাচে। কদম ফুলের অপরূপ সৌন্দর্য পায় গাঁয়ের প্রকৃতি। কিন্তু ইটকাঠের যান্ত্রিক নগরীতে ময়ূরের পেখম তোলা নাচ আর কদম ফুলের দেখা না মিললেও নৃত্য-গীতে বর্ষার রূপ বর্ণনার স্বাদ পেয়েছে রাজধানীর বাসিন্দারা।

শুক্রবার (২৭ জুলাই) সন্ধ্যায় রাজধানীর ছায়ানট মিলনায়তনে আয়োজিত ‘সুফিয়া কামাল স্মারক বর্ষার অনুষ্ঠান’। অনুষ্ঠানে গানের সুর আর নাচের মুদ্রায় বর্ষা মূর্ত হয়ে উঠে সমগ্র মিলনায়তনে।

 

অতুল প্রসাদের ‘প্রবল ঘন মেঘ আজি’ গানটির সম্মেলক পরিবেশনার মধ্য দিয়ে সন্ধ্যায় শুরু হয় অনুষ্ঠান। এরপর বর্ষাকথনে অংশ নেন ছায়ানট সহ-সভাপতি আবুল হাসনাত।

তিনি বলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও অতুল প্রসাদের গানে বর্ষার নান্দনিকতা তুলে ধরে। আয়োজন সাজানোও হয় এ তিন কবির বর্ষার গান নিয়ে।

অনুষ্ঠানে একক কণ্ঠে এটিএম জাহাঙ্গীর পরিবেশন করেন ‘তোমার গীতি জাগালো স্মৃতি’, ইফফাত আরা দেওয়ানের কণ্ঠে গীত হয় ‘অনেক কথা বলেছিলেম’, মোস্তাফিজুর রহমান তূর্য তিমির পরিবেশন করেন ‘অবগুষ্ঠনে বদন তব ঢাকি’, নাঈমা ইসলাম নাজ গেয়ে শোনান ‘মেঘের পরে মেঘ জমেছে’, ঝুমা খন্দকার গেয়ে শোনান অতুল প্রসাদের ‘শ্রাবণ ঝুলাতে বাদল রাতে’ সেমন্তী মঞ্জরীর কণ্ঠে গীত হয় ‘বঁধুয়া নিদ নাহি আঁখিপাতে।  

এছাড়া অনুষ্ঠানে সুমন মজুমদার, মঈদুল ইসলাম, লতিফুন জুলিও একক সঙ্গীত পরিবেশন করেন।

রবি ঠাকুরের ‘আজি ঝরঝর মুখর বাদল দিনে’ এবং নজরুলের ‘ভবনে আসিল অতিথি সুদূর’ গান দুটির সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন ছায়ানট শিক্ষার্থীদের বড়দের দল। অনুষ্ঠানে একক আবৃত্তি করেন আব্দুস সবুর খান চৌধুরী। এতে রবীন্দ্রনাথের ‘মেঘদূত’ এর অংশ বিশেষ পাঠ করেন মাহমুদা আখতার। সঙ্গে সম্মেলক নৃত্য পরিবেশন করে ছায়ানট শিক্ষার্থীদের ছোটদের দল। পরে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
এইচএমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।