ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

আবর্জনার স্তূপে মিললো কম্পিউটার নিয়ে বিশ্বের প্রথম বই

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
আবর্জনার স্তূপে মিললো কম্পিউটার নিয়ে বিশ্বের প্রথম বই দুর্লভ সেই বইয়ের কভার

আজ থেকে ১৭৫ বছর আগে কম্পিউটার নিয়ে বই লিখেছিলেন বিশ্বের প্রথম প্রোগ্রামার অ্যাডা লাভলেস। কম্পিউটার নিয়ে লেখা প্রথম বইটির খোঁজও মিলেছে। নিলামে ওঠার পর বইটি বিক্রিও হয়ে যায়। বইটির দাম উঠেছিল ১ লাখ ১৪ হাজার পাউন্ড। যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় প্রায় ১ কোটি ২৭ লাখ টাকা।

ধারণা করা হয়, ‘স্কেচ অব দ্য অ্যানালিটিক্যাল ইঞ্জিন’ নামের ৫০ পৃষ্ঠার দুর্লভ বইটির মাত্র ছয়টি কপি রয়েছে।  

বিখ্যাত গণিতবিদ চার্লস ব্যাবেজের সঙ্গে কাজ করতেন অ্যাডা লাভলেস।

পৃথিবীর প্রথম কস্পিউটার উদ্ভাবনে ব্যাবেজকে সহযোগিতা করেছেন লাভলেস।  অ্যাডা লাভলেসবইয়ের একটি পৃষ্ঠাঅ্যাডা লাভেলেস ছিলেন বিখ্যাত কবি লর্ড বায়রনের মেয়ে। অ্যানালিটিক্যাল ইঞ্জিন নিয়ে কাজের ক্ষেত্রে চার্লস ব্যাবেজকে সহায়তা করেন অ্যাডা লাভলেস। তিনি তার নোটে অসংখ্য বীজগাণিতিক উপায় যোগ করেন। তিনি পৃথিবীর প্রথম কম্পিউটার অ্যালগরিদম রচনা করেন। সে বিবেচনায় অ্যাডা লাভেলেসকে পৃথিবীর প্রথম কম্পিউটার প্রোগ্রামার বলা হয়।  বইয়ের একটি পৃষ্ঠা

সম্প্রতি অ্যাডা লাভলেসের সন্ধান পাওয়া দুর্লভ বইটিতে তার স্বাক্ষরও রয়েছে। বইটিতে ব্যাবেজের একটি প্রেজেন্টেশনের অনুবাদও রয়েছে। ব্যাবেজ ওই প্রেজেন্টেশনটি ইতালির তুরিনে দিয়েছিলেন।  

ইংল্যান্ডের কোসটওল্ডে এক দম্পতি আবর্জনার স্তূপে দুর্লভ বইটি খুঁজে পান। তারা অবশ্য বুঝতেই পারেননি তারা কতো গুরুত্বপূর্ণ একটি বইয়ের সন্ধান পেয়েছেন।

নিলামে ওঠার পর বইটির দাম ওঠে ৯৫ হাজার পাউন্ড (১ কোটি ৫ লাখ টাকা)। ফি-সহ দুর্লভ বইটির মোট নিলাম মূল্য হয় ১ লাখ ১৪ হাজার পাউন্ড (১ কোটি ২৭ লাখ টাকা)।  অ্যাডা লাভলেস স্বাক্ষর করা পাতা

নিলামকারী ফিলিপ বলেন, বইটিতে গণিতের অনেক তত্ত্ব রয়েছে। বইটি আবর্জনার স্তূপে ছিল। যে বইটি খুঁজে পেয়েছেন তাকে আমি বলি, বইটির কারণে আপনি ৩০ হাজার পাউন্ড পেতে পারেন। সে আমার কথাতো বিশ্বাস করেননি। উল্টো একটু হেসে, আমাকে এড়িয়ে গেছেন! 

বাংলাদেশ সময়: ০১০৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।