ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

নাবিক ও অভিযাত্রী কলম্বাসের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ১৯, ২০১৮
নাবিক ও অভিযাত্রী কলম্বাসের প্রয়াণ ...

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ মে ২০১৮, রোববার। ০৬ জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প।
১৯১০ - টোকিও সরকার কোরীয় উপদ্বীপকে জাপানের অংশ বলে ঘোষণা করে।
১৯৩৪ - সীমান্ত বিরোধ নিয়ে সৌদি আরব ও ইয়েমেনের মধ্যে যুদ্ধ শেষ হওয়ার পর পরাজিত ইয়েমেন সরকার তায়েফ চুক্তি স্বাক্ষর করে।
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম আর্টিকেল প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে।
২০০০ - ফিজির অভ্যুত্থানের নেতা জর্জ স্পেইট নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন।

জন্ম
১৮০৬ - জন স্টুয়ার্ট মিল, ব্রিটিশ দার্শনিক ও রাজনৈতিক অর্থনীতিবিদ। তাকে ঊনিশ শতাব্দীর সবচেয়ে প্রভাববিস্তারকারী ব্রিটিশ দার্শনিক হিসেবে অ্যাখ্যায়িত করা হয়। তিনিই প্রথম নারীদের জন্য ভোটাধিকার দাবি করেন।
১৮৮৫ - প্রথম ফয়সাল, আরব বিদ্রোহের অন্যতম নেতা এবং ইরাকের প্রথম বাদশাহ।

মৃত্যু
১৫০৬ - ক্রিস্টোফার কলম্বাস, ইতালিতে জন্মগ্রহণকারী নাবিক ও অভিযাত্রী।
১৯৩২ - বিপিন চন্দ্র পাল, বাঙালি নেতা ও ব্রিটিশ বিরোধী আন্দোলনের সৈনিক। ১৮৫৮ সালের ৭ নভেম্বর সিলেটের এক ধনী কায়স্থ পরিবারে জন্ম তার। সুরেন্দ্রনাথ ব্যানার্জীর প্রভাবে তিনি সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে তার দেওয়া বক্তৃতা অনেক বিপ্লবীকে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার অনুপ্রেরণা যুগিয়েছে। বিপিন চন্দ্র ১৯০৬ সালে বন্দেমাতরম পত্রিকা প্রকাশ করেন। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনের কর্মসূচীতে মহাত্মা গান্ধীর সঙ্গে মতে মিল না হওয়ায় তিনি রাজনীতি থেকে সরে দাঁড়ান। ১৯৩২ সালের ২০ মে তার জীবনাবসান ঘটে।  

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, মে ২০, ২০১৮
এনএইচটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।