[x]
[x]
ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
bangla news

এ কে এম আব্দুল মোমেনের বইয়ের প্রকাশনা উৎসব

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৩ ১০:৩৩:৫৭ এএম
বাংলাদেশের স্বাধীনতা প্রত্যাশা ও প্রাপ্তি গ্রন্থের প্রকাশনা উৎসব। ছবি: ডিএইচ বাদল

বাংলাদেশের স্বাধীনতা প্রত্যাশা ও প্রাপ্তি গ্রন্থের প্রকাশনা উৎসব। ছবি: ডিএইচ বাদল

‘বাংলাদেশের স্বাধীনতা প্রত্যাশা ও প্রাপ্তি’ গ্রন্থের রচয়িতা ড. এ কে এম আব্দুল মোমেন অনেক আশাবাদী একজন মানুষ। তার গ্রন্থের প্রবন্ধগুলো পাঠ করে এমনটাই বোঝা যায়। তিনি দুঃসময়েও যেমন আশাহত হন না, তেমনি সুসময়ে তার আশা আরো বেড়ে যায়। এ মনোভাবটি আমাদের দেশের মানুষের মধ্যে খুব কম। যার ফলে বইটি পাঠককে একটি সামগ্রিক আদর্শের সঙ্গে পরিচয় করিয়ে দেবে।

রোববার (১৩ মে) দুপুরে রাজধানীর জাতীয় জাদুঘরে ‘বাংলাদেশের স্বাধীনতা প্রত্যাশা ও প্রাপ্তি' গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এমনটাই বলছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

১৯৯৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে প্রকাশিত ড. এ কে এম আব্দুল মোমেনের ২৯টি প্রবন্ধ নিয়ে গ্রন্থটি প্রকাশ করেছে চারুলিপি প্রকাশনী।

প্রকাশনা উৎসবে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশিষ্ট লেখক ও গবেষক এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান, একুশে টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল, চারুলিপি প্রকাশনীর সত্ত্বাধিকারী হুমায়ুন কবীরসহ বিশিষ্ট ব্যক্তিরা।

বই সম্পর্কে অনুষ্ঠানের সভাপতি এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, সাময়িকতার অবলম্বনে লেখা এ বইটির মধ্য দিয়ে আত্মোপলব্ধি করা যায়। বোঝা যায় কী ধরনের সময় পার করে আমরা বর্তমান সময়ে এসেছি। আমরা পাকিস্তান থেকে মুক্তি লাভ করলেও পাকিস্তানি মানুষ থেকে এখনো মুক্তি লাভ করিনি। এটা উপলব্ধির বিষয়। এভাবেই অগ্রসর হয়েছে লেখকের প্রবন্ধগুলো।

আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, সামাজিক কর্মকাণ্ড, সামাজ, সংস্কৃতি তুলে ধরে লেখকের এ প্রবন্ধগুলো। এছাড়া লেখক জাতিসংঘের সঙ্গে সংযুক্ত থাকার ফলে জাতিসংঘে প্রধানমন্ত্রী কর্মকাণ্ডগুলো তুলে ধরতে পেরেছেন।

মফিদুল হক বলেন, পুরনো এ লেখাগুরো আমাদের সমাজের গতিধারা সম্পর্কে অবহিত করে। লেখকের দৃষ্টির মধ্য দিয়ে আমরা সামনের দিকে তাকাতে পারি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেখক ড. এ কে এম আব্দুল মোমেন। তিনি বলেন, দীর্ঘদিন বিদেশে থাকার পর যখন দেশে ফিরলাম, তখন প্রধানমন্ত্রী বললেন কিছু একটা লিখুন। এরপর বিভিন্ন সময়ে পত্র-পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলো নিয়েই এ গ্রন্থটি। এ গ্রন্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাদামাটা জীবনযাপন, গণতান্ত্রিক সরকার, আমাদের চাওয়া পাওয়া ও প্রত্যাশাসহ উন্নয়নের বিভান্ন দিক তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

চারুলিপি প্রকাশনী থেকে প্রকাশিত এ বইটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মে ১৩, ২০১৮
এইচএমএস/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa