ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কার্ল মার্ক্সের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, মে ৪, ২০১৮
কার্ল মার্ক্সের জন্ম কার্ল মার্ক্স

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৫ মে ২০১৮, শনিবার। ২২ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৮১৮ - কার্ল মার্ক্স, প্রভাবশালী জার্মান সমাজ বিজ্ঞানী ও মার্ক্সবাদের প্রবক্তা। ১৮১৮ সালের ৫ মে এক ইহুদি পরিবারে তার জন্ম। জীবিত অবস্থায় তেমন পরিচিতি না পেলেও মৃত্যুর পর সমাজতান্ত্রিক বিপ্লবীদের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠেন। বিংশ শতাব্দীতে সমগ্র মানবসভ্যতা মার্ক্সের তত্ত্ব দ্বারা প্রবলভাবে আলোড়িত হয়। সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্রের পতনের পর এ তত্ত্বের জনপ্রিয়তা কমে গেলেও তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে মার্ক্সবাদ এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৮৮৩ সালের ১৪ মার্চ তিনি মৃত্যুবরণ করেন।
১৮১৩ - সারেন কিয়েরকেগর, ডেনিশ দার্শনিক।
১৯১১ - প্রীতিলতা ওয়াদ্দেদার, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের আত্মহুতি দানকারী বাঙালি নারী।
১৯৮৩ – হেনরি কেভিল, ব্রিটিশ অভিনেতা।
১৯৮৮ - অ্যাডেল, বিখ্যাত ব্রিটিশ গায়িকা, গীতিকার, সঙ্গীতজ্ঞ।

মৃত্যু
১৮২১ - নেপোলিয়ন বোনাপার্ট, ফরাসি শাসক।
১৯৩০ - মনোরঞ্জন সেন, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা।
২০০৬ - নওশাদ আলী, ভারতীয় সঙ্গীত পরিচালক।

বাংলাদেশ সময়: ০০০৭ ঘণ্টা, মে ০৫, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad