ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

দার্শনিক ফ্রান্সিস বেকনের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৮
দার্শনিক ফ্রান্সিস বেকনের প্রয়াণ ইতিহাসের এই দিনে

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৯ এপ্রিল ২০১৮, সোমবার। ২৬ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৪১৩ - পঞ্চম হেনরি ইংল্যান্ডের রাজা হিসেবে অভিষিক্ত হন।
১৪৪০ - ডেনমার্কের রাজা হন ক্রিস্টোফার।
১৯৪০ - জার্মানবাহিনীর নরওয়ে ও ডেনমার্ক আক্রমণ।
১৯৬৫ - ভারত ও পাকিস্তানের মধ্যে সীমান্ত যুদ্ধ শুরু।
১৯৭৪ - দিল্লিতে বাংলাদেশ-ভারত-পাকিস্তান ত্রিপক্ষীয় বৈঠকে ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধবন্দীকে প্রত্যর্পণের চুক্তি সাক্ষর।
১৯৯১ - সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে জর্জিয়ার ভোট।

জন্ম
১৮২১ - শার্ল বোদলেয়ার, ফরাসি কবি।
১৯২৫ - রোকনুজ্জামান খান দাদাভাই, শিশু সংগঠক ও সাংবাদিক। বাংলাদেশের বহুল প্রচারিত দৈনিক ইত্তেফাকের শিশু-কিশোরদের ‘কচিকাঁচার আসর’ বিভাগের পরিচালক হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন তিনি।  
১৯২৬ - হিউ হেফনার, মার্কিন ম্যাগাজিন ‘প্লে বয়’-এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক।
১৯৪৮ - জয়া বচ্চন, ভারতীয় অভিনেত্রী।

মৃত্যু
১৬১৬ - ফ্রান্সিস বেকন, ব্রিটিশ লেখক ও দার্শনিক। ১৫৬১ সালের ২২ জানুয়ারি তার জন্ম। ফ্রান্সিস বেকনকে অভিজ্ঞতাবাদের জনক বলা হয়। তিনি দর্শনিক চিন্তাধারার কিছু মৌলিক তত্ব প্রবর্তন করেন যেগুলোকে ‘বেকনিয়ান মেথড’ বলা হয়। কোনো জিনিসের উৎস অনুষন্ধানে বৈজ্ঞানিক পদ্ধতি তিনিই প্রবর্তন করেন। ফ্রান্সিস বেকন ১৬০৩ সালে নাইটহুড পান। এছাড়াও ১৬১৮ সালে ব্যারন ভিরলাম এবং ১৬২১ সালে ভিসকাউন্ট সেন্ট এলবান উপাধি পান। ১৬১৬ সালের ৯ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
এনএইচটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।