ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

ফিচার

এগিয়ে চলেছে বিশ্বের উচ্চতম ভাস্কর্যের নির্মাণ কাজ 

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
এগিয়ে চলেছে বিশ্বের উচ্চতম ভাস্কর্যের নির্মাণ কাজ  ভারতের গুজরাটে নির্মিত হচ্ছে ‘স্ট্যাচু অব ইউনিটি’।

ঢাকা: ভারতের গুজরাটে নির্মিত হচ্ছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। নির্মাণ কাজ শেষ হলে এটিই হতে চলেছে বিশ্বের উচ্চতম ভাস্কর্য। নিউইয়র্কে অবস্থিত স্ট্যাচু অব লিবার্টির তুলনায় এ ভাস্কর্যটির উচ্চতা হতে চলেছে দ্বিগুণ এবং ব্রাজিলের যিশুখ্রিস্টের মূর্তির চারগুণ।

ভাস্কর্যটি স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সরদার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি। ১৮২ মিটার উচ্চতার এ ভাস্কর্যটির ডিজাইন করেছে মার্কিন প্রতিষ্ঠান মাইকেল গ্রেভস আর্কিটেকচার অ্যান্ড ডিজাইন।

নির্মাণ প্রকল্পের অধীনে ওই স্থানে আরও নির্মিত হচ্ছে হোটেল, স্মৃতি স্মারক, বাগান ও পার্শ্ববর্তী শহরের সঙ্গে সংযোগ স্থাপনকারী ব্রিজ।

গুজরাটের নর্মদা জেলার সরদার সরোভর বাঁধের সাড়ে তিন কিলোমিটার দূরে অবস্থিত সাধু দ্বীপে নির্মিত হচ্ছে ভাস্কর্যটি। ভারতের স্বাধীনতা সংগ্রামে বল্লভ ভাই প্যাটেলের অবদানকে শ্রদ্ধা জানিয়ে ২০১৩ সালে এ প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

ভাস্কর্যটি একটি ভবনের অবকাঠামোর উপর নির্মিত হচ্ছে। উদ্বোধনের পর দর্শনার্থীরা এর ভেতরে প্রবেশ করতে পারবেন। ভেতরে কয়েকটি প্রদর্শনী কক্ষ রয়েছে, যেখানে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও বল্লভ ভাই প্যাটেল বিষয়ক বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন প্রদর্শন করা হবে। ভাস্কর্যটির বুক পর্যন্ত উচ্চতা থেকে বাইরের দৃশ্য উপভোগ করার ব্যবস্থা থাকছে।  

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর সূত্রে জানা যায়, ভাস্কর্যটির বেশ কিছু অংশ ইতোমধ্যেই স্থাপন করা হয়ে গেছে। কংক্রিটের ফাউন্ডেশন ও বাইরের অবয়বটির ভার বহনের জন্য ইস্পাতের অবকাঠামো স্থাপনের কাজ শেষ হয়েছে। সব কিছু পরিকল্পনা মোতাবেক চললে চলতি বছরের অক্টোবরে এর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা।

বাংলাদেশ সময়: ০৪১৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa