ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

ফিচার

গ্রীষ্মের ফুলে ফুলে ভরে উঠেছে ঢাবি ক্যাম্পাস

ফাহিম হোসেন, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
গ্রীষ্মের ফুলে ফুলে ভরে উঠেছে ঢাবি ক্যাম্পাস

তীব্র গরমে চারিদিকে নগরবাসীর হাঁসফাঁস অবস্থা। ঘর থেকে বের হওয়াই যেন দায়।

প্রখর রোদে যেন পুড়ে যাচ্ছে শরীর। এরমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ভরে উঠেছে নানা রঙের ফুলে ফুলে।

লাল টকটকে কৃষ্ণচূড়া থেকে শুরু করে বাগান বিলাস, জারুল, সোনালুরা শহরে পথে পথে ফুটে আছে। মৃদু বাতাসে ফুলগুলো নাগরিকদের বিলিয়ে দিচ্ছে কোমল সৌরভ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে দেখা মেলে এসব ফুলের।

বিশ্ববিদ্যালয়ের কলাভবনের ফটকে চোখ পড়ে কৃষ্ণচূড়া আর বাগান বিলাসের ওপর। লাল টুকটুকে কৃষ্ণচূড়ার সঙ্গে যেন ‘সহাবস্থান’ রেখে ফুটেছে বাগান বিলাস। তার সঙ্গে রঙের বৈপরীত্য তৈরি করতে ফুটেছে সাদা গিরিমল্লিকা। মৃদু বাতাসে এ ফুলের মিষ্টি সৌরভ চারপাশ মাতিয়ে রাখে।

বিশ্ববিদ্যালয়ের মলচত্বরে ঝাঁকে ঝাঁকে ফুটেছে জারুল। বেগুনি বর্ণের এই ফুল ফুটেছে কেন্দ্রীয় লাইব্রেরি ও কার্জন হল এলাকায়ও। এছাড়া মলচত্বরে কৃষ্ণচূড়া ও গিরিমল্লিকারও উপস্থিতি দেখা যায়।

বটতলার দিকে হেঁটে গেলেই চোখ পড়ে কনকচূড়া ফুলের ওপর। কিছুটা কৃষ্ণচূড়ার মতো, দূর থেকে রঙ হলুদ দেখায়। তবে সবুজের গালিচায় উজ্জ্বল কমলা আর সোনালির মিশেলে এই ফুল রূপ পেয়েছে।

কার্জন হল এলাকায় উজ্জ্বল হলুদ সোনালুদের দেখে চোখ ঝলসে যায়। প্রাঙ্গণে সোনালু ছাড়াও চোখ পড়ে নাগচম্পা ফুলের ওপর। হালকা বাতাসে সাদা ফুলের পাপড়িগুলো ঝরে পড়ে। কার্জন হলে প্রবেশ করতে ফটকেই দেখা মেলে সাদা বাগান বিলাসও।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে চোখ পড়ে কাঠগোলাপ, নয়নতারাসহ বাহারি ফুলের দিকে। কার্জন হল এলাকার বোটানিক্যাল গার্ডেনে কিছু অলকানন্দা ফুলও চোখে পড়ে।

তিন নেতার মাজারের দুইপাশে গাছে গাছে জারুল ফুল ফুটতে দেখা যায়। মাজারের পেছনে হাজী শাহবাজ খান মসজিদের পশ্চিমে ফুটে রয়েছে কাঠগোলাপ ও সাদা টগর। এই তীব্র তাপদাহে প্রকৃতিকে কোমলতায় রাঙিয়ে যাচ্ছে ফুলগুলো।

আরও কিছুদিন হয়তো প্রকৃতিতে এসব ফুলের দেখা মিলবে। ততদিন নিজেদের সৌরভে, সৌন্দর্যে মুগ্ধতা ছড়িয়ে যাবে এই ফুলগুলো।

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।