ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

ফিচার

জাতীয় জাদুঘরে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
জাতীয় জাদুঘরে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠের আসর

ঢাকা: বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের আয়োজনে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠের আসর। জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শনিবার (১৭ মার্চ) বসন্তের বিকেলে কবিতা পাঠের সূচনা করেন রাজনৈতিক ও ইতিহাস গবেষক কবি নূহ-উল-আলম লেলিন। এসময় তিনি ‘বঙ্গবন্ধু’র চেতনায় স্বাধীন বাংলাদেশের চিন্তা প্রবেশের ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন।

তিনি বলেন, ভারত ও পাকিস্তান রাষ্ট্র সৃষ্টির আগে সে সময়ের অনেক বাঙালি নেতারা অখণ্ড বাংলা চেয়েছিলেন। কিন্তু সেটা না হয়ে যখন অনেকটা ধর্মের ভিত্তিতে দেশ ভাগ হবার সিদ্ধান্ত ঠিক হলো এবং অখণ্ড বাংলা প্রতিষ্ঠা হবে না জানা গেল, তখন বঙ্গবন্ধু সে সময়ের কলাকাতায় অবস্থানরত বিভিন্ন মুসলিম ছাত্রনেতাদের নিয়ে একটি গোপন সভা করেন।

তিনি জানান, সে সভায় বঙ্গবন্ধু উল্লেখ করেছিলেন যে, পশ্চিম পাকিস্তানের সঙ্গে এদেশ এগিয়ে নেওয়া যাবে না। কেননা-হাজারে বেশি মাইল দূরত্বের দুইপ্রান্তের দু’টি ভিন্ন সংস্কৃতির জনগোষ্ঠী নিয়ে একটা দেশ চালিয়ে নেওয়া সম্ভব নয়। সুতরাং ঢাকায় গিয়ে আবার প্রথম থেকে কাজ শুরু করতে হবে।

বঙ্গবন্ধু বেশ কয়েকবার বিভিন্ন জনকে দেওয়া সাক্ষাৎকারে ১৯৪৮ সাল থেকে ‘স্বাধীন বাংলাদেশ’ গঠনের চিন্তা শুরু করেছিলেন বলেও জানান এ গবেষক।

আলোচনা শেষে তিনি বঙ্গবন্ধুকে নিবেদিত ‘একটি ছবির কতকথা’ শীর্ষক কবিতা পাঠ করেন। এরপর বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ করেন কবি ইকবাল আজিজ। তিনি পাঠ করেন স্বরচিত ‘টুঙ্গীপাড়া থেকে ৩২ নম্বর’ শীর্ষক একটি কবিতা।

এসময় দেশের আরও ২০ জন কবি বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা পাঠ করেন। এদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- কবি আজিজুর রহমান আজিজ, জাহিদুল হক, শিহাব সরকার, অঞ্জনা সাহা, ফারুক মাহমুদ, গোলাম কিবরিয়া পিনু, আনিসুল হক, আমিনুর রহমান সুলতান, রাসেল আশেকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa