bangla news

সিংহের ‘ক্যাট স্ক্যান’

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৬ ৬:৪৫:১৬ পিএম
সিংহের ‘ক্যাট স্ক্যান

সিংহের ‘ক্যাট স্ক্যান

ঢাকা: ‘ক্যাট স্ক্যান’ শব্দটির সঙ্গে ক্যাট বা বিড়ালদের কোনো সম্পর্ক না থাকলেও, সম্প্রতি বিড়াল সম্প্রদায়ের সদস্য সিংহকে এ যন্ত্রটির মধ্যে দিয়ে যেতে হলো। 

১৪ বছর বয়সী আফ্রিকান সিংহ টোমো। বর্তমান নিবাস যুক্তরাষ্ট্রের ওহিওতে অবস্থিত ‘কলম্বাস জু অ্যান্ড অ্যাকুরিয়ামে’। মাড়িতে জন্মানো এক প্রকার ইনফেকশনের কারণেই প্রাণী চিকিৎসকরা তার ক্যাট স্ক্যান করান।

ওই চিড়িয়াখানার প্রাণী চিকিৎসক রেন্ডি জাং বলেন, বেশ কিছু দিন আগে টোমোর একটি দাঁত তুলে ফেলা হয়। কিন্তু ক্ষতস্থানটি এখনও সারেনি। ক্ষতস্থানে ইনফেকশন হলো কিনা তা নিশ্চিত হতেই ক্যাট স্ক্যান করাতে হচ্ছে।

কম্পিউটারাইজড অক্সিয়াল টোমোগ্রামি বা ক্যাট স্ক্যান হলো বিভিন্ন অ্যাঙ্গেল থেকে তোলা একাধিক এক্সরে চিত্রের সমষ্টি যা দেহের অনেক সূক্ষ বৈশিষ্ট্য ফুটিয়ে তোলে। এ ধরনের চিত্রকে আধুনিক চিকিৎসকরা সিটি স্ক্যানও বলেন।

সিংহের মতো বিশালদেহী প্রাণীর ক্যাট স্ক্যান করতে গিয়ে বেশ ভালোই ঝামেলার পড়তে হয় চিকিৎসকদের। কারণ ক্যাট স্ক্যানের টেবিলটি কেবল মানুষের উপযোগী করে তৈরি। এর সর্বোচ্চ ধারণক্ষমতা ২৩০ কেজি।সিংহের ‘ক্যাট স্ক্যান’
আরেকটি বড় সমস্যা হয়ে দাঁড়ায় টোমোকে ক্যাট স্ক্যান মেশিনের ভিতরে ঢোকানো। মানুষের ক্ষেত্রে সোজা হয়ে শুয়ে থাকলেই চলে। কিন্তু সিংহের শুয়ে থাকার ভঙ্গী তো আর মানুষের মতো না। রীতিমতো বেল্টের সঙ্গে বেঁধে স্ক্যান মেশিনের ভিতর ঢোকানো হয় ২০৫ কেজির টোমোকে।

স্ক্যানের রিপোর্ট থেকে জানা যায়, টোমোর মাড়িতে ‘ফাংগাল ইনফেকশন’ ধরা পড়েছে। তবে তা মাড়ির আশপাশে ছড়িয়ে যায়নি। অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে দু’তিন মাসের মধ্যেই টোমো সুস্থ হয়ে উঠবে বলে জানান চিকিৎসক।

বাংলাদেশ সময়: ০৪৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এনএইচটি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-03-16 18:45:16