ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ঝিনুকেই জীবিকা নির্বাহ

সাইফুর রহমান রানা, ডিভিশনাল স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
ঝিনুকেই জীবিকা নির্বাহ ঝিনুক তুলছে নারীরা

রংপুর: রংপুরের বদরগঞ্জ উপজেলার বুক চিরে বয়ে চলেছে এক সময়ের প্রমত্তা যমুনেশ্বরি নদী। সময়ের পথ পরিক্রমায় যমুনেশ্বরি তার ভরা যৌবন হারিয়েছে। একসময় এই নদীই খাবার যুগিয়েছে হাজারো পরিবারের। যৌবন হারালেও এখনও তার বুকে আশ্রয় নিয়ে চলছে অনেক পরিবারের জীবিকা।  

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে যমুনেশ্বরির তীরে গিয়ে দেখা গেলো, কয়েকজন নারী নদীর হাঁটু পানিতে নেমে ঝিনুক সংগ্রহ করে তাদের শাড়ির বাড়তি অংশে তা মজুদ করছেন।

এসময় কথা হয় উপজেলার দামোদরপুর ইউপির মোস্তফাপুর গুদামপাড়া গ্রামের বাসিন্দা স্মৃতি রানীর (২৬) সঙ্গে।

তিনি বলেন, আমরা গরিব মানুষ। কৃষি শ্রমিকের কাজ করি। এই সময়ে আমাদের কোনো কাজ না থাকায় নদী থেকে ঝিনুক সংগ্রহ করি। পরে চুন কারিগররা ও দিনাজপুর থেকে পোল্ট্রি খামারিরা ৪শ’ টাকা মণ দরে কিনে নিয়ে যায়। এ থেকে যা আয় হয় তা দিয়ে কোনো রকমে সংসার চলে।

তিনি আরও বলেন, সরকারি সাহায্য (ভাতা) আমরা পাই না। তাই কর্মহীন এই সময়ে আমরা নদীতে সংগ্রহ করা ঝিনুক বিক্রি করে জীবন বাঁচাই।

কথা হয় একই এলাকার কাজলি রানির (২৫) সঙ্গে। তিনি বলেন, এক সময় আমার স্বামী কৃষি শ্রমিকের কাজ করতেন। বর্তমানে তিনি অসুস্থ হয়ে বাড়িতে বসে আছেন।
অভাব অনটনের সংসার। বাড়িতে কোনো খাবার নেই। ঝিনুক সংগ্রহ করে স্থানীয় চুন ব্যবসায়ীদের কাছে বিক্রি করবো।

তিনি আরও বলেন, পানিতে নেমে কষ্ট করে ঝিনুক সংগ্রহ করতে ভালো লাগে না। কিন্তু কোনো উপায় নেই। এই সময়ে একদিন ঝিনুক সংগ্রহ করে বিক্রি করতে না
পারলে সন্তানদের নিয়ে না খেয়ে থাকতে হবে।

বদরগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ বিমলেন্দু সরকার জানান, এ সময়ে গ্রামে কোনো কাজ না থাকায় দরিদ্র নারীরা ঝিনুক সংগ্রহ করে জীবিকা নির্বাহ করে। এসব হতদরিদ্র পরিবারগুলোকে সরকারি সাহায্যের আওতায় নিয়ে আসা উচিৎ।

দামোদরপুর ইউপি চেয়ারম্যান আজিজুল হক জানান, সবাইকে সরকারি সাহায্যের আওতায় আনতে আরও সময়ের প্রয়োজন।

বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৮
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।